৪৫ তম বিসিএস পরীক্ষার্থীর সংখ্যা ৫৪টি দেশ ও অঞ্চলের জনসংখ্যার চেয়েও বেশি!

চাকরি
  © ফাইল ছবি

৪৫ তম বিসিএসে মোট আবেদনকারীর সংখ্যা বিশ্বের ৫৪টি দেশ ও দ্বীপের মোট জনসংখ্যার চেয়েও বেশি। পরিসংখ্যান সংরক্ষণের ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের বৃহস্পতিবারের (১৮ মে) তথ্যের সাথে পিএসপির এবারের পরীক্ষার্থীর হিসাব মিলিয়ে এমন তথ্য পাওয়া গেছে।

শুক্রবার দেশে অনুষ্ঠিত হবে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। এই পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার  আবেদন করেছিলেন বলে সরকারি কর্মকমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের জনসংখ্যা বিষয়ক তথ্যসূত্রে দেখা যায়, বিশ্বের ২৩৫টি দেশ ও অঞ্চলের জনসংখ্যার তথ্য দেওয়া আছে। তার মধ্যে আইসল্যান্ড থেকে শুরু করে সবশেষ হলি-সি পর্যন্ত মোট ৫৪টি দেশ ও দ্বীপের জনসংখ্যা সাড়ে তিন লাখের কম।

ওয়ার্ল্ডোমিটারসে দেখা যায়, ২৩৫ দেশ ও দ্বীপের তালিকায় ১৮১ নম্বর অবস্থানে রয়েছে আইসল্যান্ডের নাম। দেশটির বৃহস্পতিবার (১৮ মে) পর্যন্ত জনসংখ্যা তিন লাখ ৪১ হাজার ২৭৩ জন। আর ২৩৫ নম্বরে থাকা হোলি-সি’র জনসংখ্যা ৮০১ জন।

আরও পড়ুন: মাথা ঘুরে পড়ে না ফেরার দেশে ঢাবি শিক্ষার্থী নাঈম

এদিকে, গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী।


মন্তব্য