চবিতে নরসিংদী জেলা ছাত্র কল্যাণ সমিতির বর্ণিল আয়োজনে নবীন বরণ

চবি
নবীনদের বরণ করে নেয় 'রত্নভূমি' নরসিংদী জেলা ছাত্র কল্যান সমিতি  © মোমেন্টস ফটো

বর্ণিল আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নিজ জেলা নরসিংদীর ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের বরণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেলা ভিত্তিক অরাজনৈতিক সংগঠন নরসিংদী জেলা ছাত্র কল্যান সমিতি। 

গতকাল বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারী) ক্যাম্পাসের বোটানিক্যাল গার্ডেনে দিনব্যাপী নানা অনুষ্ঠানের মাধ্যমে নবীনদের বরণ করে নেয় 'রত্নভূমি' নরসিংদী জেলা ছাত্র কল্যান সমিতি। 

অনুষ্ঠানে সমিতির সভাপতি হোসাইন আল মামুনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহিদুল ইসলামের সন্ঞ্চালনায় স্বাগত ও দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রিত শিক্ষক মন্ডলী ও অতিথিবৃন্দ।
 
চবিতে নরসিংদী জেলা ছাত্র কল্যান সমিতির প্রতিষ্ঠতাদের মধ্যে অন্যতম ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স বিভাগের অধ্যাপক ড.দানেশ মিয়া।তিনি তার বক্তব্যে বলেন-আমি ৮৯-৯০ সেশনের ছাত্র ছিলাম।১৯৯০ সালে নরসিংদী জেলা ছাত্র কল্যান সমিতির সমিতির বেড়ে উঠা আমার চোখের সামনেই।সমিতির গঠনতন্ত্র আমার নিজের হাতে লেখা।সেই থেকে এই সমিতির সাথে আমার আত্মিক সম্পর্ক। অনেক সময় ব্যস্ততায় সময় দিতে পারি না।জম্মভূমি নরসিংদীর নবীনদের দেখে সত্যি অনেক আনন্দিত।
 
আরো বক্তব্য রাখেন রসায়ন বিভাগের অধ্যাপক হালিমা বেগম,বন ও পরিবেশে বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড.সোহাগ মিয়া ,নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম আফরিন,সহযোগী অধ্যাপক নুসরাত জাহান,চবির সহকারী প্রক্টর হাসান মোহাম্মাদ রুমান, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক রুমান আহমেদ,ফলিত রসায়ন বিভাগের প্রভাষক শারমিন জামান প্রমুখ।অনুষ্ঠানে বক্তারা নবীনদের পথযাত্রার পাশাপাশি চবির নরসিংদী জেলা ছাত্র কল্যান সমিতি প্রতিষ্ঠার স্মৃতিচারন করেন ।

অতিথিবৃন্দের আরো উপস্থিত ছিলেন মধ্যে সাবেক কাস্টমস কর্মকর্তা মানিক মিয়া,সিবিএ২৪ এর নির্বাচিত সদস্য সদস্য সাখাওয়াত হোসেন সহ চট্টগ্রাম জেলা সমিতির নেতৃবৃন্দ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

সভাপতির বক্তব্যে হোসাইন আল মামুন বলেন-নরসিংদী জেলা ছাত্রকল্যাণ সমিতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক ছাত্র সমিতি গুলোর অন্যতম। এই সংগঠন নরসিংদী জেলা থেকে আগত শিক্ষার্থী এবং ছাত্র ছাত্রীদের একটা বন্ধুত্বপূর্ন সম্পর্ক গড়ে তোলার সুযোগ তৈরি করে দেয় পাশাপাশি যে কোনো ধরনের সামাজিক কার্যক্রমে এগিয়ে আসে। নবীন শিক্ষার্থীদের আগমন উপলক্ষে নরসিংদী জেলা ছাত্রকল্যাণ সমিতির এই আয়োজনের মধ্য দিয়ে নবীন শিক্ষার্থীদের সাথে অন্যান্য শিক্ষার্থী ও স্যারদের সাথে সুসম্পর্ক গড়ে উঠবে বলে আশা রাখছি তাছাড়া নতুন শিক্ষার্থীরা এই সমিতির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবগত হবে।

আরও পড়ুন: ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে ৬ ধাপ এগিয়ে ববির অবস্থান ৬২ তম

সন্ঞ্চালনার এক কালে জেলা সমিতির সাধরন সম্পাদক তাদের কার্যক্রম বর্ননা করার পাশাপাশি নবীনদের সরব উপস্থিতির প্রশংসা করে বলেন-আয়তনে সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নরসিংদী জেলা ছাত্র কল্যাণ সমিতি একটি অরাজনৈতিক ও ঐতিহ্যবাহী সংগঠন। প্রতি বছরের ন্যায় এই বছরেও আমরা নবীনদের নিয়ে নবীন বরণ অনুষ্ঠান করেছি। নবীনবরণ উপলক্ষে আগত নতুন শিক্ষার্থীদের পদচারণায় সকাল থেকেই মুখরিত ছিল বোটানিক্যাল গার্ডেন। নতুন পরিবেশে নতুন মানুষদের সঙ্গে মানিয়ে নিতে নবীনদের চলছিল পরিচিতি পর্ব। আগত নতুন শিক্ষার্থীদের প্রথমেই ফুল দিয়ে বরণ করে নেয় আমরা।  এরপর আমাদের আমন্ত্রিত অতিথিবৃন্দ নরসিংদী জেলা ছাত্র কল্যাণ সমিতির অভিভাবক শিক্ষক মন্ডলী নবীণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তৃতা প্রদান করেন এবং  শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান। নবীনবরণ অনুষ্ঠানে ১৭-১৮,১৮-১৯,১৯-২০,২০-২১ সেশন নবীনদের সামনে আমাদের নরসিংদী জেলা ছাত্র কল্যাণ সমিতির গৌরব উজ্জ্বল ইতিহাস  তুলে ধরেন এবং নবাগত শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন।সবকিছু ছাপিয়ে নবীন ভাই ও বোনদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
বক্তৃতা পর্ব শেষে চলে মধ্যাহ্নভোজ।

এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নাচ, গান, কৌতুক,দিয়ে নবীন শিক্ষার্থীদের মাতিয়ে তোলেন কলেজের শিক্ষার্থীরা।পাশাপাশি নবাগত শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের প্রতিযোগিতায় অংশ নেয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ