সোহরাওয়ার্দী কলেজে এইচএসসির পাশের হার ৮৭.৬২

এইচএসসি
  © ফাইল ফটো

রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি কলেজগুলোর মধ্যে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ অন্যতম। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে শুনামের সাথে পাঠদান করে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানটি। এবারের এইচএসসি পরীক্ষার ফলাফলে দেখা গেলো আরেক চমক। কলেজটি থেকে এবার মোট ১৯২৩ জন পরিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং পাশ করেন ১৬৮৫ জন শিক্ষার্থী। যা পাশের হার বিবেচনা করলে হয় ৮৭.৬২ শতাংশ।

এর মধ্যে ব্যবসা শিক্ষা শাখা থেকে ৬০১ জনের মধ্যে ৫৬০ জন পাশ করেছে এবং জিপিএ-৫ পেয়েছে ৪৭ শিক্ষার্থী। মানবিক শাখা থেকে ১১২৫ জনের মধ্যে পাশ করেছে ৮১২ শিক্ষার্থী, জিপিএ-৫ পেয়েছে ৩৬ জন। এছাড়াও বিজ্ঞান শাখা থেকে ৩২২ জনের মধ্যে পাশ করেছে ৩১৩ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩৫ শিক্ষার্থী। এবার শহীদ সোহরাওয়ার্দী কলেজের তিন শাখার মধ্যে সবচেয়ে বেশি ভালো রেজাল্ট করেছে বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা।

এ বিষয়ে অধ্যক্ষ অধ্যাপক মোহসিন কবীর বলেন, মানবিকে গত বছর জিপিএ ৫ পেয়েছিলো ৯৫ জন, এবার পেয়েছে ১১৮ জন। এবার মানবিক বিভাগের রেজাল্ট গতবারের চেয়ে ভালো হয়েছে, গতবার মানবিকে জিপিএ ৫ পেয়েছিলো ৮ জন, এবার পেয়েছে ৩৬ জন। গতবার বাণিজ্যে জিপিএ ৫ পেয়েছিল ১৩ জন, এবার পেয়েছে ৪৭ জন। পাশের হার ছিলো গতবার ৯৬.৬৪, এবার হার ৮৭.৬২ এর মূল কারণ গতবার কেবল ৪ বিষয়ে পরীক্ষা হয়েছিলো, এবার সব বিষয়ে (১২ বিষয়) পরীক্ষা হয়েছে, তাই পাশের হার একটু কমেছে।

তিনি বলেন, মানবিকে ভর্তি যোগ্যতা জিপিএ ৩.৫, আর বিজ্ঞান ও বাণিজ্যে ভর্তি যোগ্যতা জিপিএ ৪, এটি যদি আর একটু বাড়ানো যায় তবে রেজাল্ট আরও ভালো হবে। যে যোগ্যতা নিয়ে আমরা ভর্তি করি সে তুলনায় রেজাল্ট অবশ্যই ভালো।


মন্তব্য