র‍্যাগিং-যৌন হয়রানির বিরুদ্ধে কুবি শাখা ছাত্রলীগের ক্যাম্পেইন 

কুবি
  © টিবিএম ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) র‍্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে সমাবেশ ও পদযাত্রা করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা মোতাবেক মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদের নেতৃত্বে ক্যাম্পাসে র‍্যাগিং বিরোধী প্রচারণা করে শাখা ছাত্রলীগ।

এ সময় নেতাকর্মীদের হাতে ‘স্টপ র‍্যাগিং উই আর ওয়াচিং ইউ’, 'র‍্যাগিং ও যৌন হয়রানি উভয়ই ফৌজদারি অপরাধ', ডোন্ট র‍্যাগ; র‍্যাদার ইন্টারেক্ট' সহ বিভিন্ন লেখা সংবলিত প্লেকার্ড লক্ষ্য করা যায়।

র‍্যাগিং ও সেক্সুয়াল হ্যারাসমেন্ট নিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন বলেন, 'অ্যান্টি রাগিং ও সেক্সুয়াল হারাসমেন্টের বিরুদ্ধে আমাদের আজকের কর্মসূচি। বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নতুন আগত শিক্ষার্থীদের আবাসিক হল, ক্যাম্পাস এবং অন্যান্য জায়গায় যেভাবে রাগিং এর মাধ্যমে মানসিকভাবে হেনস্থা করা হয়, যার কারণে অনেক শিক্ষার্থী অকালে পড়াশুনা পর্যন্ত ছেড়ে দেয়; এছাড়াও বিশ্ববিদ্যালয়ের (মেয়েদের) হলগুলোতে সেক্সুয়াল হ্যারাসমেন্ট প্রতিরোধে আমরা পূর্বঘোষিত কর্মসূচি হাতে নিয়েছি। আমরা প্রচারণার মাধ্যমে শিক্ষার্থীদেরকে সচেতন করার চেষ্টা করবো।

তিনি আরও বলেন, বিভিন্ন ডিপার্টমেন্টে নতুন আগত শিক্ষার্থীদেরকে পরিচিতির নামে যে রাগিং করা হয়, সেগুলোর বিরুদ্ধে আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছেও স্মারকলিপি দিব।

কুবি উপাচার্য ড. এ এফ. এম আব্দুল মঈন এসময় ছাত্রলীগকে আওয়ামী লীগের, বঙ্গবন্ধুর, প্রধানমন্ত্রীর ভ্যানগার্ড হিসেবে থাকার আহ্বান জানান। এছাড়া সকল ধরনের জনহিতকর কাজে ছাত্রলীগকে সম্পৃক্ত হওয়ার পরামর্শ দেন। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আগত ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের প্রতি ছাত্রলীগের বিভিন্ন কার্যক্রমের প্রশংসাও করেন।


মন্তব্য