বর্ণিল আয়োজনে জবি রোভার স্কাউটের হীরকজয়ন্তী উদযাপন 

জবি
  © মোমেন্টস ফটো

বর্ণিল আয়োজনে দেশের সর্বোচ্চ প্রেসিডেন্স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনকারী সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের ৬০ বছর পূর্তি উদযাপিত হয়েছে। 

শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বেলুন ও জাতীয় পতাকা উড়িয়ে হীরকজয়ন্তী উৎসবের সূচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। পরে জবি রোভার স্কাউট গ্রুপের নবীন-প্রবীণদের নিয়ে উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

হীরকজয়ন্তী উৎসবে সারাদিন নবীন-প্রবীণ রোভারদের পদচারণায় মুখরিত ছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। প্রবীণদের মধ্যে কেউ এসেছেন জাপান থেকে, আবার কেউ এসেছেন আমেরিকা থেকে। 

এদিন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো ইমদাদুল হক। বিশেষ অতিথি হিসেবে ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য কাজী নাজিম উদ্দিন আহম্মেদ এবং বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমদ। 

বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্পাদক অধ্যাপক ড. মনিরুজ্জামান খন্দকারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন জবি রোভার স্কাউট গ্রপের সভাপতি এস কে জামিরুল ইসলাম, সাধারণ সম্পাদক এইচ এম গোলাম রাজিক আদন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, প্রক্টর সহযোগী অধ্যাপক ড. মোস্তফা কামাল এবং প্রাক্তন ও বর্তমান রোভার স্কাউটবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, আজকের প্রোগ্রামে নবীন ও প্রবীণের একটা মিলনমেলায় পরিণত হয়েছে। আমরা চেষ্টা করছি একাডেমিক কার্যক্রমের বাইরেও এক্সট্রা কারিক্যুলাম অ্যাক্টিভিটি বাড়াতে। রোভারিং তার মধ্যে অন্যতম। তিনি আরো বলেন, আপনারা জানেন যে, স্কাউট স্বেচ্ছাসেবামূলক কাজ। হল না থাকায় ছেলেরা বহু কষ্ট করে মেসে থাকে। ফলে আমরা সিদ্ধান্ত নিয়েছি রোভার ও বিএনসিসি'রা মাসপ্রতি ৩০০ টাকা পাবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য কাজী নাজিম উদ্দিন আহম্মেদ বলেন, স্বাধীনতার আগে ও পরে রোভার স্কাউটস দেশের বিখ্যাত প্রতিষ্ঠান। আমি ১৯৮৫ সালে বিশ্ববিদ্যালয় হতে বিদায় নিলেও আমার সব স্মৃতি এখনো রয়েছে। বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করে বিশ্ববিদ্যালয়ের সম্মানকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

উল্লেখ্য, ১৯৬৩ সালে তৎকালীন জগন্নাথ কলেজে বাংলাদেশ স্কাউটস এর রোভার শাখার সর্বপ্রথম যাত্রা শুরু হয়। তখন থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল উন্নয়নশীল কার্যক্রমে রোভার স্কাউট গ্রুপ অবদান রেখে চলেছে। সেই সাথে বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক প্রেসিডেন্স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করে বিশ্ববিদ্যালয়ের সম্মানকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে।


মন্তব্য