পবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন, মধ্যরাত পর্যন্ত অবরুদ্ধ ভিসি! 

পবিপ্রবি
পোস্টার হাতে আন্দোলনরত শিক্ষার্থীর একাংশ  © টিবিএম ফটো

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে মানদণ্ড শিথিল রেখে ভর্তির দাবিতে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (৫ এপ্রিল) দুপুরে টিএসসির কনফারেন্স কক্ষে শিক্ষক সমিতির অনুষ্ঠানের পর সেখানেই ভিসিসহ অন্যান্য শিক্ষকরা অবরুদ্ধ হয়ে পড়েন। পরে শিক্ষকদের হস্তক্ষেপে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। পরবর্তীতে আবারো রাত ৯টায়  ভিসির বাসভবন ঘেরাও করে আন্দোলন করেন শিক্ষার্থীরা। এতে রাত নয়টা থেকে রাত ১টা পর্যন্ত বাসভবনে অবরুদ্ধ হয়ে পড়েন পবিপ্রবি ভিসি অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। 

আন্দোলনকারীদের একজন কে এম মহিবুল্লাহ জানান, দাবি আদায় না হলে কঠোর আন্দোলনে নামবো। 

মধ্যরাতে পবিপ্রবি

পবিপ্রবি ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর বাংলাদেশ মোমেন্টসকে বলেন, হঠাৎ কেনো এই সিদ্ধান্ত? কাদের ইন্ধনে এমন সিদ্ধান্ত গ্রহণ করলো বিশ্বিবদ্যালয় প্রশাসন? আমরা এর জবাব চাই এবং দ্রুত পূর্বের সিদ্ধান্ত বহাল না হলে আমরা কঠোর আন্দোলনে যাবো। 

পবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডঃ স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, শিক্ষক কাউন্সিল বিষয়টিতে বিরোধিতা করছে। যদিও ভাইস চ্যান্সেলরের সিদ্ধান্ত দেয়ার ক্ষমতা রয়েছে কিন্তু এটি একাডেমিক কাউন্সিলে আমরা আলোচনার জন্য নিয়ে যাবো। এক পর্যায়ে পবিপ্রবি ভিসি স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে মৌখিক স্বীকৃতি দিয়েছেন। 

উল্লেখ্য, গত ৩রা এপ্রিল (সোমবার) পবিপ্রবি'র পোস্টগ্রাজুয়েট স্টাডিজ এর ডিন প্রফেসর ড. মোঃ ফজলুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সিজিপিএ ও জিপিএ মানদণ্ড তুলে দিয়ে মাস্টার ডিগ্রি প্রোগ্রামে ভর্তি হয়ে স্নাতকোত্তর করার সুযোগ প্রদান করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (৫ই এপ্রিল) আরেকটি বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত বাতিল বলে ঘোষণা করে পবিপ্রবি প্রশাসন। এই সিদ্ধান্তের পর উত্তপ্ত হয়ে উঠে পবিপ্রবি ক্যাম্পাস। 


মন্তব্য