পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য তৈরিতে আমাদের ভূমিকা রাখতে হবে: যবিপ্রবি ভিসি

যবিপ্রবি
অনুষ্ঠানের একাংশ  © টিবিএম ফটো

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি)  রিচার্স সেল এর উদ্যোগে "রোল অফ এগ্রো প্রসেসিং টেকনোলজিস্ট ইন দ্য ডেভলপমেন্ট অফ এগ্রিকালচারাল ভ্যালু" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বক্তারা ভ্যালু চেইন সম্পর্কিত  বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন।

শনিবার (৮ এপ্রিল ) যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে সকাল ১১ ঘটিকায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

সেমিনারের শুভ উদ্বোধন ঘোষণা করেন যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড.মোঃ আনোয়ার হোসেন। এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পুষ্টিগুন সম্পন্ন ও মানসম্পন্ন খাদ্য তৈরি ও নিয়ন্ত্রণে আমাদের কাজ করতে হবে। এতে করে দেশের খাদ্য চাহিদা মিটানোর পাশাপাশি বৈদেশিক ভাবমূর্তি উন্নত হবে যা আমাদের খাদ্য রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

সেমিনারের মূল বক্তা হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক খাদ্য ভ্যালু চেইন বিশেষজ্ঞ ড. শ্রীকান্ত শীল। তিনি তার আলোচনায় ভ্যালু চেইন, ভ্যালু আ্যাডেড, মার্কেটিং এন্ড ভ্যালু চেইন অফ এগ্রো প্রোডাক্ট, এগ্রিকালচারাল এক্সটেনশন , ইন্ডাস্ট্রিয়াল এন্ড অপারেশন ম্যানেজমেন্ট , এপ্ল্যাইড স্ট্যাটিস্টিকস, ইকোনমিকস্, সোসিওলজি  সহ ভ্যালু চেইন সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন। এছাড়া সেমিনারটিতে স্বাগত বক্তব্য রাখেন এগ্রো প্রডাক্ট প্রসেসিং টেকনোলজি (এপিপিটি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস।

উক্ত সেমিনারে সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন যবিপ্রবির রিসার্চ সেল এর পরিচালক অধ্যাপক ড.মনজুরুল ইসলাম এবং সঞ্চালনা করেন এপিপিটি বিভাগের সহকারী অধ্যাপক এস.এম সামিউল আলম।


মন্তব্য