পাবিপ্রবিতে ফার্মেসি বিভাগের চেয়ারম্যান হলেন ড. শরিফুল হক

পাবিপ্রবি
অধ্যাপক ড. শরিফুল হক  © টিবিএম ফটো

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ফার্মেসি বিভাগে নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক ও সহযোগী অধ্যাপক ড. শরিফুল হক। 

শনিবার(২৯ এপ্রিল) থেকে আগামী তিন বছরের জন্য তিনি এ পদের জন্য দায়িত্ব পেয়েছেন।

ড. শরিফুল হক বলেন, ' ফার্মেসি বিভাগ আমার ভালোবাসার জায়গা। নতুন দায়িত্বে এখানে আমার কাজের পরিধি আরও বেড়ে গেল। দেশের বর্তমান ওষুধশিল্প ও গবেষণায় অগ্রণী ভূমিকা রাখতে বিভাগের শিক্ষার্থীদের  উপযোগী করে গড়ে তুলতে আমার আন্তরিক ও সম্মিলিত প্রচেষ্টা অব্যহত থাকবে। শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষা প্রদানের সুযোগ তৈরী করে বিশ্বমানের দক্ষ ওষুধ গবেষক ও ওষুধ প্রকৌশলী  তৈরী করতে সর্বদা কাজ করে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করছি। শিক্ষার্থীরা যেন সুদক্ষ ফার্মাসিস্ট হিসেবে দেশ-বিদেশে নিজেদের কৃতিত্বের স্বাক্ষর রাখতে পারে, সেভাবে তাদের গড়ে তুলতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি।' 

ড. শরিফুল হকের জন্ম পাবনায়। তিনি পাবনা জেলা স্কুল থেকে এসএসসি  এবং  শহীদ বুলবুল সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে  বি.ফার্ম ও এম.ফার্ম  ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি জাপান সরকারের  মনবুকাগাকুশো বৃত্তি নিয়ে জাপানের হুকাইডো বিশ্ববিদ্যালয়ে লাইফ সায়েন্স অনুষদ থেকে  পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষকতা করছেন। ইতোপূর্বে তিনি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর এবং সহকারী প্রভোস্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি গবেষণায় নিয়োজিত রয়েছেন। 


মন্তব্য