ঢাবি উপাচার্যের সাথে রাশিয়ার ডিএসপিইউ রেক্টরের সাক্ষাৎ

ঢাবি
ঢাবি উপাচার্য এবং রাশিয়ার ডিএসপিইউ রেক্টর  © টিবিএম ফটো

রাশিয়ার দাগেস্তান স্টেট পেডাগোজিক্যাল ইউনিভার্সিটির (ডিএসপিইউ) রেক্টর অধ্যাপক আসভারও নারিমান আজ বৃহস্পতিবার (৪ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।

এ সময় ঢাকাস্থ রাশিয়ান দূতাবাদের কাউন্সেলর এবং রাশিয়ান সেন্টার ফর সায়েন্স অ্যান্ড কালচারের পরিচালক মি. ম্যাক্সিম ডোব্রোথোতভ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির এবং জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে- বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ার দাগেস্তান স্টেট পেডাগোজিক্যাল ইউনিভার্সিটির মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার ব্যাপারে মতবিনিময় করেন। এ সময় নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস এবং শিক্ষা কার্যক্রম সম্পর্কে তাঁরা একে অপরকে অবহিত করেন।

বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে শিক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরও গতিশীল করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে 'রাশিয়ান কর্নার' এবং 'সেন্টার ফর ওপেন এডুকেশন ইন রাশিয়ান ল্যাঙ্গুয়েজ' স্থাপনের বিষয়ে তাঁরা ফলপ্রসূ আলোচনা করেন। এ লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং দাগেস্তান স্টেট পেডাগোলিক্যাল ইউনিভার্সিটির মধ্যে শীঘ্রই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে তাঁরা ঐকমত্য প্রকাশ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর সঙ্গে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার করার ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করায় দাগেস্তান স্টেট পেডাগোজিক্যাল ইউনিভার্সিটি'র রেক্টর অধ্যাপক আসভারত নারিমানকে আন্তরিক ধন্যবাদ জানান।


মন্তব্য