আন্ত:বিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবি

ঢাবি
  © টিবিএম ফটো

১০ম আন্ত:বিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিতর্ক সংগঠন "ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি" (ডিইউডিএস)।

"প্লাস্টিক দূষণ সমাধানে-সামিল হই সকলে" প্রতিপাদ্যকে ধারণ করে আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে গত ২৭ মে বাংলাদেশ টেলিভিশনে আয়োজিত ১০ম আন্ত: বিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার এই গৌরব অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকগণ। 

এর আগে ১৬ ও ১৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে পর্দা উঠে আন্ত:বিশ্ববিদ্যালয় এ বিতর্ক প্রতিযোগিতাটির প্রথম পর্বের।

পরিবেশ অধিপ্তর এর আয়োজনে এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সহযোগিতায় আয়োজিত এ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দেশসেরা ১৬ টি বিশ্ববিদ্যালয়। নক আউট সিস্টেমে পরিচালিত  টুর্ণামেন্ট টিতে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব নর্থ সাউথ ইউনিভার্সিটি, ঢাকা মেডিকেল কলেজ এবং সেমিফাইনালে রাজশাহী ইউনিভার্সিটি কে হারিয়ে ফাইনালে নিজেদের জায়গা করে নেয়।

ফাইনাল রাউন্ডে নির্ধারিত প্রস্তাব ছিল "আইন প্রয়োগ নয়, জনসচেতনতাই পারে পলিথিন দূষণ রোধ করতে"। উক্ত ফাইনাল রাউন্ড বিতর্কে শ্রেষ্ঠ বিতার্কিক হওয়ার মর্জাদা অর্জন করেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের  অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মবিন মজুমদার। তিনি ছাড়াও চ্যাম্পিয়ন টিমের সদস্য ছিলেন সাদিউর রহমান এবং অর্পিতা গোলদার। দলকে সার্বিক সহযোগিতায় ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর মাহবুবা নাসরিন, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মাহবুব মাসুম এবং সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন।

জানা যায়, প্রতিবছরই পরিবেশ অধিদপ্তর দেশের তরুণ সমাজের মাঝে পরিবেশ দূষণ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে আন্ত:বিশ্ববিদ্যালয়  এ বিতর্ক প্রতিযোগিতাটির আয়োজন করে থাকে। সারাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের বাছাইকৃত বিতর্ক দলের ভেতর এই সম্মানজনক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এ বছর ফাইনাল রাউন্ড পর্যন্ত চারটি বিশ্ববিদ্যালয় কে হারিয়ে শিরোপা ঘরে তুলে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় ।

ইতিহাসের অংশ হওয়া এই বিতার্কিকদের জন্য অভিনন্দন ও শুভকামনা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


মন্তব্য