মার্কিন ভিসা নীতি নিয়ে ঢাবি ভিসির বক্তব্য ভুলভাবে প্রেরিত হয়েছে: ইআরডিএফবি

ঢাবি
  © লোগো

গত শুক্রবার (২ জুন) বিভিন্ন গণমাধ্যমে এডুকেশন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) প্রেরিত 'মার্কিন নতুন ভিসা নীতি : যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক' শীর্ষক সেমিনারের সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বরাত দিয়ে ‘আসন্ন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এই ভিসা নীতি’ শীর্ষক বক্তব্য প্রকাশিত হয়। 

প্রকাশিত সেই বক্তব্য ‘অসাবধনতাবশত ভুলভাবে’ প্রেরিত হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউআরডিএফবি। গতকাল শনিবার প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘বিভিন্ন পত্রিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়ের বক্তব্য ভুলভাবে উদ্ধৃত করা হয়েছে। “আসন্ন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এই ডিসানীতি দেওয়া হয়েছে”–এই ধরনের কোনো বক্তব্য তিনি প্রদান করেননি। তুরস্কের নির্বাচন বা বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়েও তিনি কোনো বক্তব্য প্রদান করেননি। প্রকৃতপক্ষে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখিত বক্তব্যের কোন অংশই মাননীয় উপাচার্য প্রদান করেন নি। এটি অসাবধানতাবশত ভুলভাবে প্রেরিত হয়েছে।’

এতে বলা হয়, ‘অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাঁর বক্তব্যে বলেছেন, “নতুন ভিসানীতি গণতান্ত্রিক মূল্যবোধ ও উন্নয়নের ধারায় আঘাত হানে কি না, সেই বিষয়গুলো বিশ্লেষণ করে আমাদের করণীয় নির্ধারণ করতে হবে।”

বিবৃতিতে বলা হয়, ‘অনিচ্ছাকৃত এ ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি ও দুঃখপ্রকাশ করছি এবং আপনার বহুল প্রচারিত পত্রিকার আগামি কালের সংখ্যায় পূর্বে প্রকাশিত সংবাদের একই জায়গায় উক্ত সংশোধনী প্রকাশের অনুরোধ করছি।’


মন্তব্য