ঢাবি ক্যাম্পাসে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ঢাবি
  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে "প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে।" দিবসটি উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং উদ্ভিদবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশন যৌথভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল র‍্যালি, বৃক্ষরোপণ, সেমিনার প্রভৃতি। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ বুধবার কার্জন হল এলাকায় একটি চালতা গাছের চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। 

উদ্ভিদবিজ্ঞান আলামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. মো. আতহার উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুক্তি

মজুমদার বাবু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন স্বাগত বক্তব্য দেন এবং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ এম আবদুল হাকিম ধন্যবাদ জ্ঞাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্লাস্টিক ও প্লাস্টিকজাত দ্রব্য ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পরিবেশের জন্য প্লাস্টিক এখন বড় হুমকি। পরিবেশ দূষণ রোধে সুষ্ঠু প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার উপর তিনি গুরুত্বারোপ করেন। উপাচার্য বলেন, প্লাস্টিককে পরিবেশবান্ধব করার জন্য যুগোপযোগী গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। প্লাস্টিক পুনর্ব্যবহারের মাধ্যমে জৈব সার তৈরির পদ্ধতি উদ্ভাবনের জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান।


মন্তব্য