ঢাবি কলা ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৯.৬৯

ক্যাম্পাস
ঢাবি কলা ইউনিট  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ২০২২-২৩ শিক্ষাবর্ষের কলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল আজ বুধবার (৭ জুন) প্রকাশ করা হয়েছে। এ বছর কলা ইউনিটে পাসের হার  ৯.৬৯এবং মোট পাস করেছে ১১১৬৯জন।

বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে এ ফলাফল প্রকাশ করা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন।

এবারের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে আসনসংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর বিপরীতে ১ লাখ ২২ হাজার ৮৩৪ শিক্ষার্থী আবেদন করেন। একটি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ৪২ জন শিক্ষার্থী। তবে পাস করেছেন মাত্র ১১১৬৯ জন। যা মোট শিক্ষার্থীর ৯.৬৯ শতাংশ।

এর আগে গত ৬ মে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন শিক্ষার্থী।
শুধু

আগে পাঁচ ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এ বছর থেকে শুধু চারটি ইউনিটেই হয় এ পরীক্ষা। আগের ‘ক’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বিজ্ঞান ইউনিট। ‘খ’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। ‘গ’ ইউনিটের নাম পরিবর্তন করে ব্যবসায় শিক্ষা ইউনিট এবং ‘চ’ ইউনিটের নাম পরিবর্তন করে চারুকলা ইউনিট করা হয়েছে।


মন্তব্য