কুবিতে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট-২০২৩ পালন

কুবি
উৎযাপনের একাংশ  © সংগৃৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পরিবেশ বিষয়ক সংগঠন ইয়ুথনেট কুমিল্লার সৌজন্যে 'ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে নয়, জ্বালানি ও জলবায়ু সুরক্ষিত ভবিষ্যৎ চাই' প্রতিপাদ্যকে সামনে রেখে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট-২০২৩ পালন করা হয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায়  বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে র‍্যালির শুরু করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে প্রশাসনিক ভানের সামনে এসে শেষ হয়। 

'নিরাপদ ধরীত্রি সবুজ অরন্য, নিশ্চিত করার দূর্জয় তারুণ্য', 'সেইভ ট্রি ইট উইল সেইভ ইউ', 'লস এন্ড ডেমেজ ফাইনেন্স নাউ', 'মেইক বাংলাদেশ গ্রীন এন্ড ক্লিন এগেইন', 'ক্লাইমেট একশন নাউ' প্লেকার্ডে র‍্যালি শেষে প্রশাসনিক ভবনের সামনে বক্তব্য রাখেন ইয়ুথনেটের সদস্যরা।

ইয়ুথনেট কুমিল্লার সমন্বয়ক ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী আল-আমিন বলেন, 'আমরা বছরে দুইবার বৈশ্বিক জলবায়ু ধর্মঘট পালন করি। আমাদের ধর্মঘট থেকে বাংলাদেশসহ গোটা বিশ্বের কাছে আমাদের দাবি জানাতে চাই। জ্বালানি ও সুরক্ষিত ভবিষ্যৎ চাই, ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি বন্ধ চাই। তাই আমাদের দাবির সাথে একাত্মতা পোষণ করে তরুণদের এগিয়ে আসতে হবে।'

উল্লেখ্য, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জলবায়ু সুবিচার নিশ্চিতের জন্য ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে। ইয়ুথনেট জীবাশ্ম জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানির সূচনা করতে কাজ করে।  তাছাড়া তরুণদের সক্ষমতা বৃদ্ধি, সচেতনতা, স্থানীয় ও জাতীয় পর্যায়ে এডভোকেসি এবং বিভিন্ন সংগঠনের সাথে পার্টনারশীপ তৈরি করে জলবায়ু ঝুঁকি কমানোর জন্য কাজ করে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ