নোবিপ্রবির গবেষণা সংসদের নতুন কমিটি, নেতৃত্বে খাজিদা-আলজকি

নোবিপ্রবি
  © সংগৃহীত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ ২০২৪ সালের দ্বিতীয় কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। নবগঠিত কমিটিতে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী খাজিদা খানম এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন শিক্ষা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আলজকি হোসেন। 

শুক্রবার (২৭ জানুয়ারি) সংগঠনটির পক্ষ থেকে ১৭ সদস্যের এই নতুন কমিটি ঘোষণা করা হয়। এর আগে গত ২৪ জানুয়ারি নতুন কমিটির অনুমোদন দেন ক্লাবটির মডারেটর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং উপদেষ্টামণ্ডলীর পক্ষে জি এম রাকিবুল ইসলামসহ সদ্য সাবেক সভাপতি মাহমুদুল হাসান শান্ত, সাধারণ সম্পাদক মোরশেদা নূর তিশা। 

গবেষণা সংসদের নবগঠিত কমিটির অন্য সদস্যরা হলেন– সহ-সভাপতি মো. আল জোবায়ের ও কাজী আলামিন, যুগ্ম সম্পাদক তাসনিম আক্তার ও আহমদ আরাফাত রিজভী, সাংগঠনিক সম্পাদক রাকিব রহমান, দপ্তর ও নথি বিষয়ক সম্পাদক মো. তারেকুল ইসলাম সাব্বির, অর্থ সম্পাদক আশফারিয়া নেওয়াজ ঐশী, গবেষণা, কর্ম ও প্রশিক্ষণ পরিচালনা সম্পাদক  সৃষ্টি চৌধুরী, জনসংযোগ বিষয়ক সম্পাদক ফারহানা মনসুর প্রিয়া ও সহ-সম্পাদক অর্পিতা দত্ত। 

এছাড়া প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইসরাত জাহান ইভা ও সহ-সম্পাদক কাউছার আহমেদ, নেটওয়ার্কিং ও যোগাযোগ বিষয়ক মো. মাহদী হাসান খান ও সহ-সম্পাদক মো.তারেক মুক্তার এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আব্দুল আজিজ সায়েম।

গবেষণা সংসদের নবনির্বাচিত সাধারণ সম্পাদক আলজকি হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য "জ্ঞান সৃষ্টি"-কে মুখ্য বিবেচনায় রেখে শিক্ষার্থীদের গবেষণা কাজের সাথে পরিচিত ও উদ্বুদ্ধ করার প্রয়াসেই নোবিপ্রবি গবেষণা সংসদ এর যাত্রা শুরু। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব গন্ডিসহ দেশে বিদেশের বিভিন্ন গবেষক ও শিক্ষার্থীদের মেলবন্ধনের মাধ্যমে গবেষণামনস্ক শিখন-শিক্ষণ পরিবেশ সৃষ্টিতে আমরা কাজ করে যাচ্ছি এবং করে যাবো।

গবেষণা সংসদের নবনির্বাচিত সভাপতি খাজিদা খানম বলেন, "Explore knowledge through research"- প্রতিপাদ্যকে সামনে রেখে নোবিপ্রবি গবেষণা সংসদ বিগত তিন বছর যাবত কাজ করে যাচ্ছে। আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীদের গবেষণা মনষ্ক করা এবং শিক্ষার্থীদের গবেষণাকর্মকে সহজতর করাই আমাদের মূল উদ্দেশ্য। বিগত বছর আমরা বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি সভা-সেমিনার ও ওয়ার্কশপ আয়োজনের পাশাপাশি গবেষণাভিত্তিক কোর্সের আয়োজন করেছি। 

তিনি আরো বলেন, এ বছরে আমাদের উল্লেখযোগ্য লক্ষ্য থাকবে অন্ততপক্ষে একটি রিসার্চ পেপার প্রকাশ করা। ইতিমধ্যে আমরা কয়েকটি দেশি ও বিদেশি প্লাটফর্মের সাথে পার্টনারশিপে গবেষণাভিত্তিক বিভিন্ন ওয়ার্কশপ আয়োজন করতে চুক্তিবদ্ধ হয়েছি। অন্যদিকে, উচ্চশিক্ষা বিষয়টিও গবেষণার সাথে ওতপ্রোতভাবে জড়িত। তাই নোবিপ্রবি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যাত্রাটাকে আরো সহজতর করতেও আমরা কাজ করে যাবো।

উল্লেখ্য, "গবেষণার মাধ্যমে জ্ঞান অন্বেষন" প্রতিপাদ্যকে ধারণ করে ২০২১ সালে নোবিপ্রবি গবেষণা সংসদ যাত্রা শুরু করে। নোবিপ্রবি শিক্ষার্থীদের মাঝে গবেষণা সম্পর্কিত জ্ঞান ছড়িয়ে দিতে শুরু থেকে কাজ করে যাচ্ছে নোবিপ্রবি গবেষণা সংসদ।


মন্তব্য