চলছে জাবির শিক্ষক সমিতির নির্বাচন 

জাবি
  © টিবিএম ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির নির্বাচন-২০২৪ শুরু হয়েছে। সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, যা চলবে দুপুর ১টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ৬১০জন শিক্ষক এই নির্বাচনে প্রত্যক্ষ ভোটে অংশগ্রহণ করবেন।

এবারের নির্বাচনে মোট ১৫টি পদের বিপরীতে নির্বাচন করছেন মোট ৩০ জন প্রার্থী। এতে আওয়ামী উপাচার্যপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ এবং উপাচার্য বিরোধী ও বিএনপিপন্থি শিক্ষকদের সমন্বয়ে গঠিত ‘শিক্ষক ঐক্যপরিষদ’ নামে দু’টি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ মনোনীত প্রার্থীরা হলেন- সভাপতি পদে আইআইটি’র অধ্যাপক এম শামীম কায়সার, সহ-সভাপতি পদে ইংরেজি বিভাগের অধ্যাপক লাইজু নাসরিন, সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদ রানা, যুগ্ম-সম্পাদক পদে পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং কোষাধ্যক্ষ পদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. এজহারুল ইসলাম।

এই প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে লড়ছেন- প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান, ফার্মেসি বিভাগের অধ্যাপক কে. এম. খাইরুল আলম, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক জহিরুল ইসলাম খন্দকার, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ফাহমিদা আক্তার, গণিত বিভাগের অধ্যাপক মোহাম্মদ ওসমান গনি, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক মো. নুরুল আমিন, বাংলা বিভাগের অধ্যাপক রেজওয়ানা আবেদীন, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সুব্রত বণিক, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল রনি, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক আফসানা হক।

অন্যদিকে শিক্ষক ঐক্যপরিষদ মনোনীত প্রার্থীরা হলেন- সভাপতি পদে আইবিএ-জেইউ’র অধ্যাপক মো. মোতাহার হোসেন, সহ-সভাপতি পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, সম্পাদক পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন, যুগ্ম-সম্পাদক পদে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাহবুবুর রহমান এবং কোষাধ্যক্ষ পদে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ. কে. এম. রাশিদুল আলম।

এছাড়াও নির্বাহী সদস্য পদে লড়ছেন- আইবিএ-জেইউ’র অধ্যাপক আইরীন আখতার, গণিত বিভাগের অধ্যাপক আমিনুর রহমান খান, ইতিহাস বিভাগের অধ্যাপক খো. লুৎফুল এলাহী ও সহযোগী অধ্যাপক মাসুদা পারভীন, রসায়ন বিভাগের অধ্যাপক মাহবুব কবির, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া ও অধ্যাপক মো. জামাল উদ্দীন (রুনু), পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. শফিকুল ইসলাম, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ রায়হান শরীফ এবং জানার্লিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি।

নির্বাচনের ব্যাপারে তিনি বলেন,'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কখনোই কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শুরু থেকেই উপস্থিতি বেশ সন্তোষজনক। প্রথম এক ঘন্টায় ১১০ ভোট কাস্ট করা হয়েছে৷ গতবারের তুলনায় এবার বুথের সংখ্যা বাড়ানো হয়েছে৷ এবার সর্বমোট ১৫টি বুথ রয়েছে৷ আশাকরি দিন বাড়ার সাথে ভোটারদের উপস্থিতি আরো বৃদ্ধি পাবে।'


মন্তব্য