হার্ট অ্যাটাকে মারা গেছেন ঢাবি অধ্যাপক রফিকুল ইসলাম

ড. রফিকুল ইসলাম
  © ফাইল ছবি

না ফেরার দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. রফিকুল ইসলাম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। গতকাল সোমবার (২৯ জানুয়ারি) রাতে রাজধানীর নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। 

অধ্যাপক ড. রফিকুল ইসলামের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গভীর শোক প্রকাশ করেছেন। আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. রফিকুল ইসলাম ছিলেন একজন প্রথিতযশা শিক্ষক ও গবেষক। উদার, মানবিক, নম্র ও বিনয়ী এই গুণী শিক্ষক ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন পদে অত্যন্ত সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন

তিনি কমনওয়েলথ ও হামবোল্ট ফেলো ছিলেন। জ্বালানি ও নবায়নযোগ্য শক্তিসহ বিভিন্ন বিষয়ে তাঁর ১০০টির বেশি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। ফলিত রসায়ন ও কেমিকৌশল শিক্ষা ও গবেষণায় অসাধারণ অবদানের জন্য এই গুণী শিক্ষক স্মরণীয় হয়ে থাকবেন বলে উপাচার্য উল্লেখ করেন। 

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোকাহত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।


মন্তব্য


সর্বশেষ সংবাদ