ঢাবিতে ভাষা শহীদদের স্মরণে ভাষা পদযাত্রা

ঢাবি
  © সংগৃহীত

মহান ভাষা আন্দোলনে শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভাষাবিজ্ঞান বিভাগের উদ্যোগে আজ বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক ভাষা পদযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে এই ভাষা পদযাত্রার উদ্বোধন করেন। 

পদযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় এবং সেখানে শিক্ষক ও শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভাষার মাসের শুরুতে মহান ভাষা আন্দোলনের সকল শহীদ এবং ভাষা সৈনিকের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, এই ভাষা পদযাত্রার মাধ্যমে প্রতিবছর আমরা ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য নেতৃত্ব ও উদ্যোগে বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি অর্জন করা হয়েছে। এই স্বীকৃতির মাধ্যমে বিশ্বের সকল দেশে সকল ভাষার মানুষ আজ মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছে। এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের বলে উপাচার্য উল্লেখ করেন।

এই ভাষা পদযাত্রায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদ, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আবদুর রহিম এবং ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামানসহ বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেন। 

উল্লেখ্য, মহান ভাষা আন্দোলনে শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষাবিজ্ঞান বিভাগ প্রতিবছর এই পদযাত্রার আয়োজন করে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ