জিয়া হলের স্থানে ‘৬ দফা’ নামে নতুন ভবন করার দাবি

রাজনীতি
  © সংগৃহীত

আওয়ামী লীগের সংসদ সদস্য একেএম শামীম ওসমান নারায়ণগঞ্জে জিয়া হলের স্থানে নতুন ভবন করে, সেটির নাম ৬ দফা ভবন করার দাবি জানিয়েছেন।

রোববার (৪ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদে অধিবেশনে প্রশ্ন উত্তর পর্বে এক সম্পূরক প্রশ্নে শামীম ওসমান এই দাবি জানান।

শামীম ওসমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারায়ণগঞ্জে গিয়ে ছয় দফা ঘোষণা করেছিলেন। সেখানে একটা বালুর মাঠ ছিল। সেখানে ছয় দফা ঘোষণা দেওয়ার পরে বঙ্গবন্ধু গ্রেপ্তার হয়েছিলেন। জিয়াউর রহমান ক্ষমতায় এসে সেটার স্মৃতিকে ভুলিয়ে রাখতে নারায়ণগঞ্জ মিলনায়তন নামে একটি অডিটোরিয়াম করেন। আমরা বাধা দিতে গিয়ে মার খেয়েছিলাম, অনেকে জেলেও গিয়েছিল। কিন্তু ঠেকাতে পরিনি। তারপর খালেদা জিয়া এসে সেটাকে আবার জিয়া হল নাম দিয়ে তার একটা বিশাল ছবি টাঙ্গিয়ে পাথরের মূর্তি সেখানে রাখা হয়েছে।

স্থানীয় সরকারমন্ত্রীর দৃষ্ট আকর্ষণ করে শামীম ওসমান বলেন, নারায়ণগঞ্জের মানুষের দাবি জাতির পিতার পদচিহ্ন ওখানে পড়েছিল। তাই আমরা চাই জেলা পরিষদের মাধ্যমে ওইখানে একটি ভবন হোক এবং সেই ভবনের নাম ৬ দফা ভবন রাখা হোক। এ বিষয়ে আমরা আপনাকে একটি চিঠি দিলে আপনি দ্রুত গতিতে কাজটি সম্পন্ন করবেন কি না?

এরপর স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রতিষ্ঠাতা, তিনি স্বপ্ন দেখেছেন একটি উন্নত বাংলাদেশের। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত সব স্থান আমাদের সবার কাছে স্পর্শকাতর এবং মর্যাদার। আমি রাজনীতির একজন কর্মী হিসেবে, জাতির পিতার আদর্শের একজন সৈনিক হিসেবে আমরা যদি বঙ্গবন্ধুর কোনো বিষয়ে, কোথায়ও কোনো ন্যূনতম অসম্মান দেখি সেটা অবশ্যই গোটা জাতি বরদাস্ত করবে না।


মন্তব্য