জাবিতে নিপীড়ন বিরোধী মঞ্চের আহ্বায়ক রায়হান, সদস্য সচিব মেঘ

জবি
  © সংগৃৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নিপীড়ন বিরোধী মঞ্চের কমিটি গঠন করা হয়েছে। এতে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইনকে আহবায়ক  ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী মাহফুজ ইসলাম মেঘকে  সদস্য সচিব করে দুই সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। 

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি)  বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের সামনে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটির ঘোষণা করেন মাহফুজ ইসলাম মেঘ। 

এর আগে, বহিরাগত এক দম্পতিকে ডেকে এনে স্বামীকে আটকে রেখে তার স্ত্রীকে ধর্ষণের অভিযোগ উঠে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান এবং মামুন নামে এক বহিরাগতের বিরুদ্ধে। পরে তাদেরকে হল থেকে পালিয়ে যেতে সহায়তা করার অভিযোগ ওঠে আরো পাঁচ জনের বিরুদ্ধে। এদের সবাই শাখা ছাত্রলীগের নেতাকর্মী।

এই ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’ নামে এক প্লাটফর্ম গঠন করা হয়। পরে ধর্ষণ ও নিপীড়ন বিরোধী আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে তারা ইতোমধ্যে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। প্রাথমিকভাবে তারা চার দফা দাবি জানিয়েছেন।

তাদের দাবিগুলো হলো-

১. ধর্ষক ও তার সহযোগীদের সর্বোচ্চ বিচার।

২. অছাত্রদের বের করা, গণরুমের সংস্কৃতি বিলুপ্ত করে নিয়মিত শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত।

৩. মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে অভিযোগের বিচার নিষ্পন্ন করা সহ বিভিন্ন সময়ে অন্যান্য অপরাধে অভিযুক্তদের বিচারের আওতায় আনা।

৪. ক্যাম্পাসে সংঘটিত অপরাধের সাথে প্রক্টর ও সির মোশাররফ হোসেন হলের প্রভোস্টের সংশ্লিষ্টতা খতিয়ে দেখা ও এ সময় শুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের পদ থেকে সাময়িক ভাবে অব্যাহতি। 


মন্তব্য