জাবিতে ধর্ষণের ঘটনায় ইউজিসির সত্যাসত্য কমিটি

জাবি
  © ফাইল ছবি

গত ৩ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ধর্ষণের ঘটনা দেখতে সত্যাসত্য যাচাই (ফ্যাক্টস ফাইন্ডিং) কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

তিন সদস্যের এ কমিটির আহ্বায়ক ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমান, সদস্য এ বিভাগের উপ-পরিচালক মৌলি আজাদ ও সদস্য সচিব একই বিভাগের সহকারী পরিচালক সিয়াম হোসেন।
 
বুধবার (৭ ফেব্রুয়ারি) এ কমিটি গঠন করা হয় বলে বণিক বার্তাকে নিশ্চিত করেছেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

ইউজিসি সচিব বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক ধর্ষণের ঘটনায় একটি ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি গঠন করেছে ইউজিসি। এ কমিটি সত্যাসত্য যাচাইয়ের পাশাপাশি ঘটনার কারণ ও দায় খতিয়ে দেখবে।  তারা কার্যকর ব্যবস্থা নিয়েছে কি-না সেটিও দেখা হবে। কমিটি আগামীকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সশশীর পরিদর্শন করবে।"

তবে এ কমিটি বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের অন্য ঘটনাগুলোর বিষয়ে প্রাথমিকভাবে দেখবেন না বলেও জানিয়েছেন। 

এর আগে, গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে বহিরাগত এক দম্পতিকে ডেকে স্বামীকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের একটি কক্ষে আটকে স্ত্রীকে পাশের জঙ্গলে ধর্ষণ করা হয় বলে অভিযোগ ওঠে।

এ ঘটনায় আশুলিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা হয়েছে। ধর্ষণে জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের সাবেক শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমানকে গ্রেপ্তার করেছে পুলিশ। একই সঙ্গে অভিযুক্তদের পালাতে সহায়তা করার অভিযোগে আরও তিন ছাত্রলীগ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধর্ষণে মূল অভিযুক্ত মামুন নামে এক বহিরাগত ও অভিযুক্ত মোস্তাফিজকে পালিয়ে যেতে সহযোগিতাকারী মুরাদকে এখনও গ্রেপ্তার করতে পারে নি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ