ভর্তি পরীক্ষার আয় ব্যয়ের অস্বচ্ছতা প্রশ্নে সম্মানী নিতে মানা চবি শিক্ষক সমিতির

চবি
  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আসন্ন ২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আয় ব্যায়ের হিসাবে অস্বচ্ছতা, শিক্ষকদের পরিদর্শন সম্মানী অসম্মানজনক আখ্যা দিয়ে ভর্তি পরীক্ষার দায়িত্ব পালন করলেও কোনো প্রকার সম্মানী গ্রহণ না করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেছে চবি শিক্ষক সমিতি।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আব্দুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ভর্তি পরীক্ষায় শিক্ষকগণের পরিদর্শন সম্মানী অসম্মানজনকভাবে নির্ধারণ এবং ভর্তি পরীক্ষার হিসাবে বিদ্যমান অস্বচ্ছতা ও অসংঙ্গতিকে কেন্দ্র করে মহান জাতীয় সংসদে 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ কর্তৃক ভর্তি পরীক্ষার নামে আয়কৃত বিপুল অর্থ ভাগবাটোয়ারা করা হচ্ছে' মর্মে প্রদত্ত বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিগত ২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জরুরি সভায় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা কার্যবিবরণী হিসাবে ইতিমধ্যে আপনাদের নিকট প্রেরণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার আয় ব্যয়ের অস্বচ্ছতা প্রশ্নে সম্মানী নিতে মানা চবি শিক্ষক সমিতির (ছবি সংগৃহীত)

উক্ত সভায় গৃহীত অন্যতম একটি সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ভর্তি কমিটি কর্তৃক শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ -২৩ এর সাথে যৌথ সভার মাধ্যমে আসন্ন ভর্তি পরীক্ষার আয় ব্যায়ের স্বচ্ছ ও পরিচ্ছন্ন বিবরণী প্রস্তুতপূর্বক সম্মানিত শিক্ষক ও সংশ্লিষ্ট সকলকে দায়িত্ব পালনে ন্যায়সঙ্গত ও যৌক্তিক পরিমাণ সম্মানী প্রদানের সিদ্ধান্তে উপনীত না হওয়া পর্যন্ত শিক্ষকগণ জাতির বৃহত্তর স্বার্থে ভর্তি পরীক্ষার দায়িত্ব (পরিদর্শক, প্রধান পরিদর্শক, সমন্বয়কারী ইত্যাদি) পালন করে সহযোগিতা করলেও কোনো সম্মানী গ্রহণ করবেন না।

এই ধরনের পরিস্থিতিতে সন্তোষজনক সুরাহা না হওয়া পর্যন্ত ভর্তি পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব পালনে শিক্ষকগণ কে প্রশাসনের পক্ষ থেকে কোনো প্রকার সম্মানী প্রদান করার কথাও না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এতদ্বসত্ত্বেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক সম্মানিত শিক্ষকগণকে সম্মানী প্রদানের উদ্যোগ নেয়া হলে করনীয় সম্পর্কে শিক্ষক সমিতির বিজ্ঞপ্তির মাধ্যমে যথাসময়ে জানানো হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ