‌কাটাপাহাড় সড়কে প্রতিস্থাপিত হয়নি সোডিয়াম লাইট, রাতে চলাচলে অসুবিধা

চবি
  © টিবিএম ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অন্যতম ব্যস্ততম একটি সড়ক হচ্ছে কাটাপাহাড় সড়ক। পাহাড় কেটে নির্মাণ করা হয়েছে বলে কাটাপাহাড় সড়ক নামেই পরিচিত।দুই পাশে পাহাড়ের বেষ্টনী আর সবুজ অরণ্যের মাঝ বরাবর জিরো পয়েন্ট থেকে শহীদ মিনার পর্যন্ত প্রায় ১ কি.মি রাস্তায় শোভা বর্ধন ও আলোক স্বল্পতা কাটাতে মাঝে মাঝে স্থাপন করা হয়েছিল বেশ কয়েকটি সোডিয়াম লাইট। কিন্তু গত বছর বর্ষায় ভারী বর্ষণে পাহাড় ধসে নষ্ট হয়ে যায় লাইট গুলো। পরবর্তীতে কয়েকটি টিউব লাইট স্থাপন করে হলেও সোডিয়াম লাইট গুলো আর প্রতিস্থাপন করা হয়নি। টিউব লাইট গুলোর অধিকাংশ নষ্ট হয়ে যাওয়ায় সন্ধ্যা নামলেই বিদঘুটে অন্ধকারের সাথে নেমে আসে শুনশান নীরবতা।এক পাশে চলে ওয়াক ওয়ের সংস্কার কাজ, খানা খন্দ আর বাঁশ দিয়ে বন্ধ থাকে প্রায় অর্ধেক রাস্তা।পর্যাপ্ত আলো না থাকায় হরহামেশা ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

আলোক স্বল্পতায় চলাচলে অসুবিধা নিয়ে ক্রিমিনোলজি বিভাগের শিক্ষার্থী সাবিকুন্নাহার শিমু বলেন- ক্যাম্পাসের অন্যতম প্রধান সড়ক হচ্ছে কাটাপাহাড় সড়ক।অনেক সময় রাতে চলাচল করতে হয় কিন্তু সড়কটি অন্ধকারাচ্ছন্ন থাকে।সড়কটিতে আগের মতো লাইটিং এর ব্যবস্থা করলে অনেক ভালো হতো কেননা নিয়ন আলোয় সড়কটি অসম্ভব সুন্দর দেখায়।আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মোঃ নয়ন মিয়া বলেন -আমাদের ক্যাম্পাস যেমন বড় তেমনি প্রাকৃতিক ভাবে অনেক বেশি সুন্দর। দিনে যেমন এর প্রাকৃতিক সৌন্দর্য সবাই উপভোগ করে তেমনি রাত শুরু হলে এর ভয়াবহতা প্রকাশ পায়। আমাদের ক্যাম্পাসে বেশি পরিমানে গাছ থাকার কারনে রাতে বেশি অন্ধকার হয়ে যায়, বিশেষ করে কাঁটাপাহাড় রাস্তায় লাইট জ্বলে না।যে কয়টা লাইট আছে এগুলোর আলোও পর্যাপ্ত না, আমাদের ক্যাম্পাসের সৌন্দর্যের পাশাপাশি এবং নিরাপত্তার সাথে চলাচলের জন্য  ক্যাম্পাসের সব রাস্তায় আরো লাইট বসানো উচিত।বিশেষ করে কাঁটাপাহাড় রোডে কারন এক পাশে সংস্কার কাজ চলায় অনেক সময়ই আঘাত পাওয়ার সম্ভাবনা থাকে।

কাটাপাহাড় সড়কে লাইট প্রতিস্থাপনের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী(ভারপ্রাপ্ত) মোল্যা খালেদ হোসেন বলেন - বিষয়টি জানি কিন্তু আমাদের ভর্তি পরীক্ষা বাবদ মালামাল ক্রয় করতে অনেক খরচ হয়ে যাওয়ায় লাইট গুলো স্থাপন করা সম্ভব হয়নি। খুব রিসেন্টলি আমরা লাইট গুলো প্রতিস্থাপন করে দিব ইনশাল্লাহ।


মন্তব্য