ঢাবি ও যুক্তরাজ্যের পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

ঢাবি
  © সংগৃহীত

শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি ) এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ হাইয়ার এডুকেশন কর্পোরেশন-এর মধ্যে আজ বৃহস্পতিবার (২১ মার্চ) একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভার্চুয়ালি এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ- এর ডেপুটি-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ক্রিস চ্যাং নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

জানা যায়, এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার উন্নয়ন এবং শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টির বিষয়ে একযোগে কাজ করবে। এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় এবং তথ্য-উপাত্ত আদান-প্রদান করা হবে। এই দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা এবং সম্মেলন, সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এই সমঝোতা স্মারকের মাধ্যমে দু' বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা অত্যন্ত উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান ও সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ বক্তব্য রাখেন।


মন্তব্য