ঢাবির বিজ্ঞান ইউনিটে উত্তীর্ণ ৯৭২৩ জন, পাসের হার ৮.৮৯ শতাংশ

ঢাবি
  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের বিজ্ঞান ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন।

আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকাল সাড়ে ৩টায় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন।

এবারের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে আসনসংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর বিপরীতে ১ লাখ ২২ হাজার ৮৩৪ শিক্ষার্থী আবেদন করেন। একটি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ৪২ জন শিক্ষার্থী। তবে পাস করেছেন মাত্র ১১ হাজার ১৬৯ জন। যা মোট শিক্ষার্থীর ০৯ দশমিক ৬৯ শতাংশ।

এর আগে এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ২৩ ফেব্রুয়ারি, 'বিজ্ঞান ইউনিট'-এর ১ মার্চ, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর ২৪ ফেব্রুয়ারি এবং 'চারুকলা ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ৯ মার্চ অনুষ্ঠিত হয়েছে।

আগে পাঁচ ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও গত বছর থেকে শুধু চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা হচ্ছে। আগের ‘ক’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বিজ্ঞান ইউনিট। ‘খ’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। ‘গ’ ইউনিটের নাম পরিবর্তন করে ব্যবসায় শিক্ষা ইউনিট এবং ‘চ’ ইউনিটের নাম পরিবর্তন করে চারুকলা ইউনিট করা হয়েছে।


মন্তব্য