রাবির অধিভুক্ত হলো রাজশাহী অঞ্চলের চার সরকারি কলেজ

রাবি
  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত করা হয়েছে রাজশাহী অঞ্চলের চারটি সরকারি কলেজ। বৃহস্পতিবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়ার সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য  জানা যায়।  

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত নির্দেশনা ও অনুশাসন বাস্তবায়নের লক্ষ্যে নিম্নোক্ত কলেজগুলোকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার জন্য এ বিভাগ হতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

অধিভুক্ত কলেজ চারটি হলো, রাজশাহী সরকারি কলেজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী। 

এছাড়াও এ প্রজ্ঞাপনে চট্টগ্রাম অঞ্চলের পাঁচটি সরকারি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে। পাঁচটি কলেজগুলো হলো- চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহাম্মদ মহসিন সরকারি কলেজ, স্যার আশুতোষ সরকারি কলেজ, সরকারি কমার্স কলেজ, সাতকানিয়া সরকারি কলেজ।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, এমতাবস্থায়, উক্ত অনুশাসন যথাযথভাবে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ যেমন, বিদ্যমান বিধি-বিধান সংশোধন (প্রয়োজনীয় ক্ষেত্রে) ও অপরাপর করণীয় বিষয় সম্পর্কে একটি প্রতিবেদন আগামী ৩০ এপ্রিলের মধ্যে এ বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, সরকার মনে করেছেন তাই কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের অধিনে নিয়ে এসেছেন। প্রাথমিক পর্যায়ে কলেজের পরীক্ষা, ফলাফল এই বিষয়গুলো বিশ্ববিদ্যালয় দেখবে। তবে প্রশাসনিক কার্যক্রমগুলো কলেজ প্রশাসনের হাতেই থাকবে। ভর্তি করানোর বিষয়টি হয়তো বিশ্ববিদ্যালয় দেখবে তবে সেই বিষয়ে বিস্তারিত আমরা পাইনি। বিস্তারিত পেলে আপনাদেরকে পরিষ্কার ভাবে সবকিছু জানাতে পারবো।

চিঠির বিষয়টি মুঠোফোনে নিশ্চিত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারি সচিব শতরুপা তালুকদার জানান, "প্রাথমিকভাবে আমরা ৯টি কলেজকে অধিভুক্ত করার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কাছে মতামত চেয়েছি। সরকারের পরিকল্পনা রয়েছে জেলা শহরের সীমিত সংখ্যক আরো কয়েকটি কলেজকে অধিভুক্ত করা হবে।"


মন্তব্য