তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টির আশা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

ক্যাম্পাস
বরিশাল বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ মাঠে বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়  © সংগৃৃহীত

তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টির আশায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সালাতুল ইসতিকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০২ মে)  বেলা এগারোটায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ মাঠে বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোহাম্মদ গোলাম মোস্তফা সাহেবের ইমামতিতে এ সালাতুল ইসতিসকার নামাজ আদায় করা হয়। উক্ত নামাজে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীগণও উপস্থিত ছিলেন।

খুতবায় ইমাম সাহেব বলেন,সালাতুল ইসতিসকার নামাজ এটি রাসুল (সাঃ) এর একটি সুন্নাহ। যখন আরব অঞ্চলে অনাবৃষ্টি হতো তখন আল্লাহর রাসুল সাহাবিদের নিয়ে গামামা স্থানে নামাজ আদায় করতেন।আরবি গামামা শব্দের অর্থ মেঘমালা। একবার অনাবৃষ্টির সময় মহানবী হজরত মুহাম্মদ (সা.) সাহাবিদের নিয়ে এই মসজিদের স্থানে খোলা ময়দানে বৃষ্টি প্রার্থনা করতে ইসতিসকার নামাজ আদায় করেছিলেন। নামাজের পর প্রচুর বৃষ্টিপাত হয়। তারপর থেকেই যুগে যুগে এ সুন্নাহ পালিত হচ্ছে।হযরত মুসা আঃ বনি ইসরাইলদের জন্যও অনাবৃষ্টির জন্য আল্লাহর কাছে সালাত আদায় করে দোয়া করছেন।

দুরাকাত সালাতুল ইসতিসকার সালাত আদায়ের পর সংক্ষিপ্ত আরবি খুতবার পর আল্লাহর কাছে বৃষ্টির জন্য ও প্রচন্ড তাপদাহ থেকে মুক্তির জন্য দোয়া ও প্রার্থনা করা হয়।এসময় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী,কর্মচারী কর্মকর্তাদের জন্য কল্যাণ ও শান্তির জন্য দোয়া করা হয়। ফিলিস্তিনিদের উপর চালানো জুলুম ও নির্যাতন বন্ধের মুক্তির জন্য দোয়া করা হয়।সকল উম্মাহর পাপ থেকে মুক্তি চেয়ে আল্লাহর কাছে বৃষ্টি ও গরমে প্রচন্ড তাপদাহ থেকে মুক্তি চাওয়া হয়।


মন্তব্য