হাবিপ্রবিতে 'বি' ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

হাবিপ্রবি
  © সংগৃহীত

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা গত ২৭ এপ্রিল থেকে শুরু হয়েছে। গুচ্ছভুক্ত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) কেন্দ্রে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে স্নাতক পর্যায়ের প্রথম বর্ষের 'বি' ইউনিটের (মানবিক বিভাগ) ভর্তি পরীক্ষা।

শুক্রবার সকাল ১১ টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২টায় শেষ হয়। হাবিপ্রবি কেন্দ্রে উক্ত ইউনিটে মোট পরীক্ষার্থী ছিলেন ৪ হাজার ৭৩৯ জন, উপস্থিত ছিলেন ৪৪৮৯ জন । 

পরীক্ষা শুরুর পর হাবিপ্রবির বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন হাবিপ্রবি উপাচার্য  প্রফেসর ড. এম. কামরুজ্জামান। এ সময় ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি নিয়ে তিনি বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। হাবিপ্রবি কেন্দ্রে আজকের পরীক্ষায় উপস্থিতির হার ছিল শতকরা  প্রায় ৯৫ ভাগ। গুচ্ছ পদ্ধতির কারণে শিক্ষার্থী ও অভিভাবকরা অবর্ণনীয় দুর্ভোগ থেকে রেহাই পেয়েছেন। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলেই আন্তরিকতার সাথে কাজ করেছে। পাশাপাশি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মেডিকেল কলেজ, ফায়ার সার্ভিসসহ স্থানীয় প্রশাসন আমাদের সার্বিকভাবে সহযোগিতা করেছে।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার্থী ও তাদের সাথে আগত অভিভাবকগণের যেন কোন প্রকার ভোগান্তি না হয় সেদিকে আমরা গুরুত্ব দিয়েছি। চলমান তাপপ্রবাহসহ যেকোন জরুরী স্বাস্থ্যগত পরিস্থিতি মোকাবেলায় হাবিপ্রবি মেডিকেল সেন্টার ও অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছিল এবং প্রতিটি কেন্দ্রে একজন ডাক্তারসহ ফাস্ট এইড মেডিসিনের ব্যবস্থা এবং আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের বিশ্রাম নেয়ার জন্য প্রতিটি একাডেমিক ভবনের সামনে বসার ও সুপেয় পানির ব্যবস্থাও ছিল, এছাড়াও পরীক্ষার্থীদের যাতায়াতের ব্যবস্থা, ওয়াশরুম, অসুস্থ/পঙ্গু/প্রতিবন্ধী পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দেয়ার বিশেষ ব্যবস্থাসহ বিভিন্ন সেবামূলক উদ্যোগ গ্রহণ করা হয়।

পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের মাঝে উচ্ছ্বাস এবং ক্লান্তির ছাপ লক্ষ্য করা যায়। পরীক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তাদের পরীক্ষা দিতে কোনো ধরণের উদ্বিগ এর মোকাবেলা করতে হয়নি, পরীক্ষা ব্যবস্থা ও নিয়ন্ত্রন কমিটি খুব ভালোভাবে তা নিয়ন্ত্রন করেছেন। সর্বশেষ তারাঁ দেশবাসির কাছে দোয়া এবং সৃষ্টিকর্তার অনুগ্রহ প্রার্থনা করেন। 

উল্লেখ্য, আগামী ১০ মে "সি" ইউনিটের পরীক্ষা (সকাল ১১ টা হতে দুপুর ১২ টা) অনুষ্ঠিত হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ