রবীন্দ্র জয়ন্তী উদযাপনে প্রস্তুত; রবীন্দ্র কাছারি বাড়ি

রবি
  © টিবিএম

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সিরাজগঞ্জের শাহজাদপুরের প্রাণকেন্দ্রে কবিগুরুর স্মৃতিধন্য রবীন্দ্র কাছারী বাড়ীতে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। শিল্পীদের রংতুলিতে আর আলোকসজ্জায় নানা রং বেরংয়ে সেজেছে কাছাড়ি বাড়ি প্রাঙ্গণ। আগামীকাল (২৫ শে বৈশাখ) কবি গুরুর ১৬৩ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে এবারও তিনদিন ব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন রয়েছে। রবীন্দ্র ভক্তদের পদচারনায় মুখরিত হচ্ছে কবির স্মৃতিবিজরিত কাছারি বাড়ী প্রাঙ্গণ।

শাহজাদপুরের সার্বজনীন উৎসবে পরিনত হওয়া এই উৎসবে অংশগ্রহণ করতে ইতিমধ্যেই দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন রবীন্দ্র প্রেমিরা। এবারের জন্মবার্ষিকীটি সফলভাবে পালন করতে রাত-দিন পরিশ্রম করছেন প্রশাসনসহ সংশ্লিষ্টরা। দিবসটিতে বিশ্বমানের একটি অনুষ্ঠান উপহার দিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তত্বাবধানে রবীন্দ্র গান, নৃত্য ও নাটকের মহড়া চলছে। স্থানীয় সাংস্কৃতিক সংগঠন ও শাহজাদপুর-জুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ।

প্রস্তুতির বিষয়ে কথা বলতে চাইলে রবীন্দ্র কাছাড়ি বাড়ীর কাস্টডিয়ান মোঃ আবু সাঈদ  ইনাম তানভীরুল বলেন, আমাদের প্রস্তুতি প্রায় শেষের দিকে। এবারের আয়োজনটি ভিন্নধারার। বর্ণাঢ্য এই উৎসবটি পালনের জন্য আমরা নিরলস পরিশ্রম করে যাচ্ছি।

সার্বিক নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে বলেন, নিরাপত্তার কথা চিন্তা করে জেলা পুলিশ, থানা পুলিশ, ডিজিএফআই, এনএসআই, ফায়ার সার্ভিস, শাহজাদপুর পৌরসভা, উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।

মঙ্গলবার (৮মে) অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন ভূমি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী নারায়ণ চন্দ্র। এছাড়াও সিরাজগঞ্জের ৬টি আসনের এমপি, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, স্থানীয় অতিথিবৃন্দ, রবীন্দ্র গবেষক ও সুধীবৃন্দ উপস্থিত থাকার কথা রয়েছে। 

উল্লেখ্য, নাটোরের রানী ভবানীর জমিদারীর একটি অংশ শাহজাদপুরের জমিদারী নিলামে উঠলে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দ্বারকানাথ ঠাকুর ১৮৪০ সালে মাত্র ১৩ টাকা ১০ আনায় শাহজাদপুরের এই জমিদারী কিনে নেন। ১৮৯০ থেকে ১৮৯৭ এই ৮ বছর কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারী দেখাশুনার জন্য এখানে আসতেন এবং সাময়িক ভাবে বসবাসও করতেন। আর এখানে বসেই কবি রচনা করেছেন কবিতা সোনারতরী, চিত্র, চৈতালী, কল্পনা, ছোটগল্প পোষ্ট মাষ্টার, রাম কানাইয়ের নির্বুদ্ধিতা, ব্যবধান, তারা প্রসন্নের কীর্তি, ছুটি, সমাপ্তি, ক্ষুধিত পাষান, অতিথি, ৩৮ টি ছিন্ন পত্রাবলী, প্রবন্ধ ও গীতাঞ্জলির অংশ বিশেষ, নাটক বিসর্জন এর মত সাহিত্য কর্ম।


মন্তব্য


সর্বশেষ সংবাদ