স্বাধীনতার সংগ্রাম শেষ হয়েছে, মুক্তির সংগ্রাম এখনো চলমান: চবি ভিসি

চবি
  © টিবিএম

মহাকালের গর্ভে খুঁজি অনিন্দ্য নন্দন স্লোগানকে ধারণ করে পথচলা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাংস্কৃতিক সংগঠন 'ভিন্নষড়জের' ১৬ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান 'ম্যহফিল' অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ( ১৬ মে ) বিকাল ৪.০০ টায়  চবির  ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেসের অডিটোরিয়ামে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। এসময় তিনি স্বাধীনতার সংগ্রাম শেষ হলেও মুক্তির সংগ্রাম এখনো চলমান  রয়েছে বলে মন্তব্য করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক বেনু কুুমার দে, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভিন্নষড়জের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং সংগীত বিভাগের সহকারি অধ্যাপক কৌশিক আহমেদ। এছাড়া বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, পড়াশোনা করে কেউ সংগীতে যাবে কেউ আবৃতিতে যাবে। আপনারা মননশীল ও সৃজনশীল সংগীতের উপর জোর দিবেন। চীনের উন্নয়নের পিছনে আছে সাংস্কৃতিক বিপ্লব। বাংলাদেশের শিক্ষাব্যবস্থা হতে হবে স্মার্ট। থিউরির পাশাপাশি ব্যবহারিক জ্ঞানও আমাদের অর্জন করতে হবে। এরজন্য সকল দিকে নজর দিতে হবে। স্বাধীনতার সংগ্রাম শেষ হয়েছে, মুক্তির সংগ্রাম এখনো চলমান।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী বলেন, বাংলাদেশ সংগীতের দেশ, সংস্কৃতির দেশ। এ দেশ অসাম্প্রদায়িকতা ও সংগীতকে যুগ যুগ বয়ে বেড়াচ্ছে। সংগীতের সুর সাধনায় আমরা উজ্জীবিত হই। সংগীতেই আমরা রবীন্দ্রনাথ, নজরুল, ৫২, ৭১ কে খুঁজি।

উপ- উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে বলেন, সংস্কৃতি একটি জাতির অহংকার ও ঐতিহ্য। সংস্কৃতির অনেক উপাদান আছে, সংগীত তার একটি। সংগীত মানুষকে শিষ্টাচার শেখায়।


মন্তব্য