মাদরাসা শিক্ষার গুণগতমান বৃদ্ধিতে প্রয়োজন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ কোর্স: ইআবি ভিসি

ইআবি
  © টিবিএম ফটো

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় (ইআবি) ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেন মাদরাসা শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে প্রয়োজন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ কোর্স। বৃহস্পতিবার ( ১৬ই মে)  বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট (বিএমআইআইটি) কর্তৃক মাদ্রাসা শিক্ষার মানউন্নয়নে মাদ্রাসার অধ্যক্ষ ও শিক্ষকদের জন্য আয়োজিত 'বিষয় ভিত্তিক প্রশিক্ষণ কোর্স' এ তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন,  এ ধরনের প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের মাধ্যমে অংশগ্রহণকারী শিক্ষকগণ তাদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে এবং মাদ্রাসা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের শিক্ষার মান আরো উন্নত ও সুদৃঢ করতে সক্ষম হবেন।এছাড়াও বিষয়ভিত্তিক জ্ঞান লাভের পাশাপাশি শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনার কর্মকান্ড ত্বরান্বিত করতে সহায়ক ভূমিকা পালন করবে বলেও উল্লেখ করেন ইআবি ভাইস চ্যান্সেলর।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর বিএমটিটিআই -এর উপাধ্যক্ষ জনাব মোঃ বেলায়েত হোসেনসহ বিভিন্ন মাদ্রাসা থেকে আগত প্রশিক্ষণ কোর্সসমূহে অংশগ্রহণকারী সম্মানিত অধ্যক্ষ এবং শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রফেসর মাহমুদুল হক।

উল্লেখ্য, দক্ষ শিক্ষকের বিকল্প নাই, নিবেদিত বিএমটিটিআই' এ আলোকে বিভিন্ন মাদরাসার অধ্যক্ষের জন্য শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্স ২২ তম ব্যাচ, দাখিলস্তরের মাদ্রাসার শিক্ষকগণের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কোর্স ১৯৮ তম ব্যাচ, এবতেদায়ী মাদ্রাসা প্রধানগণের জন্য শিক্ষা প্রশাসন ব্যবস্থাপনা ৮৭ তম ব্যাচ, এবং এবতেদায়ী মাদ্রাসা শিক্ষকগণের জন্য বিষয়ভিত্তিক (বিজ্ঞান) প্রশিক্ষণ কোর্স ৬৭ তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে (বিএমটিটিআই)।


মন্তব্য