১৮ বছর পূর্তিতে বাঁধন বুটেক্স ইউনিট

বুটেক্স
স্বেচ্ছায় রক্তদানের সংগঠন 'বাঁধন'র স্বেচ্ছাসেবকগণ'  © টিবিএম

"একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন" স্বেচ্ছায় রক্তদানের সংগঠন বাঁধন, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ইউনিটের আজ (২৪ মে) কার্যক্রম শুরুর আঠারো বছর পূর্ণ হল‌। ২০০৬ সালে একদল উদ্যোগী শিক্ষার্থীদের হাত ধরে বুটেক্সে পথচলা শুরু করে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’। তাদের প্রধান লক্ষ্য ছিল রক্তের অভাবে কষ্ট পাওয়া মানুষের পাশে দাঁড়ানো। শুরু থেকেই সংগঠনটি বিভিন্ন রক্তদান কর্মসূচি ও সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম আয়োজন করে আসছে।

সংগঠনটির ১৮ বছর পূর্তিতে আজ (২৪ মে) বাঁধন (বুটেক্স ইউনিট) বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুরক্ষা এবং সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে। এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ইউনিটের সভাপতি ইমন কুমার সাহা, সাধারণ সম্পাদক আফিফ ইসলাম সাজিদ, শিক্ষক উপদেষ্টা ইমরান হোসাইন, উপদেষ্টা মাকসুদুর রহমান শাফি ও অজয় কর্মকার, বুটেক্স ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম টিপু, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মিরাজুল ইসলাম মিরান সহ ইউনিটের কর্মী।

সংগঠনটির সভাপতি ইমন কুমার সাহা বলেন, এই ১৮ বছরের দীর্ঘ যাত্রায় বাঁধন বুটেক্স ইউনিটের সাফল্যের মূল চাবিকাঠি হচ্ছে আমাদের শুভানুধ্যায়ী, স্বেচ্ছাসেবক ও রক্তদাতারা। তাদের নিঃস্বার্থ রক্তদান অসংখ্য মানুষের জীবন রক্ষা করেছে। শুভানুধ্যায়ীরা আমাদের প্রতিটি পদক্ষেপে অনুপ্রেরণা জুগিয়েছেন এবং আমাদের কাজকে আরও সহজ ও ফলপ্রসূ করে তুলেছেন। আজকের এই বিশেষ দিনে আমরা বাঁধন, বুটেক্স ইউনিটের সকল স্বেচ্ছাসেবক, রক্তদাতা ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাতে চাই। তাদের কারণে আমাদের সংগঠন আজ সগৌরবে ১৮ বছর পূর্ণ করেছে এবং আরও অনেক দূর এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক আফিফ ইসলাম সাজিদ জানায়, আজকের এই বিশেষ দিনে স্মরণ করছি আমাদের সেইসব ভাইকে  যারা এই সংগঠনের ভিত্তি গড়ে তুলেছিলেন এবং যারা দীর্ঘ ১৮ বছর ধরে এর ক্রমাগত উন্নয়নে অবদান রেখেছেন। তাদের প্রচেষ্টা ও নিষ্ঠা আমাদের এই পর্যায়ে নিয়ে এসেছে। আমাদের সামনে আরও অনেক চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমরা একসাথে সেই সব চ্যালেঞ্জ অতিক্রম করে আরও উন্নতির পথে এগিয়ে যেতে পারব। আমাদের নতুন প্রজন্মের সেচ্ছাসেবকগণ এই সংগঠনকে আরও উচ্চতায় নিয়ে যাবেন।

সংগঠনটির তথ্য ও শিক্ষা বিষয়ক সম্পাদক নাঈম উদ্দিন তৌকির বলেন, আজ বাঁধন বুটেক্স ইউনিট ১৭ বছর পেরিয়ে ১৮ বছরে পদার্পণ করেছে। আজকের এই দিনে  নিস্বার্থভাবে রক্ত দিয়ে যাওয়া সকল রক্তদাতা, অক্লান্তভাবে কাজ করে যাওয়া সকল কর্মী, সংগঠনকে এগিয়ে নিতে পরামর্শ দিয়ে যাওয়া সকল উপদেষ্টা ও শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা জানাই। আশা করি আমরা সবাই একসাথে মানবতার সেবা অব্যাহত রাখব এবং আমাদের কাজের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনব।

উল্লেখ্য, এই বছরের জানুয়ারি মাস হতে ইউনিট ১৮৯ ব্যাগ বিশুদ্ধ রক্ত দান করেছে। এছাড়াও রক্তদানে উদ্বুদ্ধকরণ ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়সহ আরও অনেক সামাজিক কাজ করে আসছে বাঁধন বুটেক্স ইউনিট।


মন্তব্য