জাবি ফোকলোর সোসাইটির কার্যক্রম শুরু ও আহবায়ক 'জয়'

জাবি
  © টিবিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ফোকলোর সোসাইটি ‘নজরুলের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা’ ও সংগঠনটির আনুষ্ঠানিক পথচলার সূচনা হয়। আজ (রবিবার) ২৫ মে বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের সকল সদস্যের সম্মতিক্রমে আগামী ১ বছরের জন্য (২০২৪-২৫) বাংলা বিভাগের ৪৭ তম আবর্তনের শিক্ষার্থী গোলাম ফারুক জয়কে আহবায়ক নির্বাচিত করা হয়। 

অনুষ্ঠানে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিশিষ্ট ফোকলোর গবেষক আহসান ইমাম এবং ইতিহাস বিভাগের প্রভাষক সারাফাত আদনান বিপ্লব উপস্থিত ছিলেন।

ফোকলোর গবেষক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আহসান ইমাম তার বক্তব্যে বলেন, আসলে সবকিছুর মধ্যেই ফোক রয়েছে। যুগের সাথে সাথে তা আরও আপডেট হয়েছে মাত্র। আমরাই আসলে ফোককে আলাদা করে রেখেছি, তোমরা এমন একটি মহতী উদ্যোগ নিয়েছো, আমার জায়গা থেকে সর্বোচ্চ সহযোগিতা থাকবে।

ইতিহাস বিভাগের প্রভাষক সারাফাত আদনান বিপ্লব বলেন, ইতিহাস ঐতিহ্য চর্চা আমাদের সামাজিক ও সাংস্কৃতিক জীবনে খুবই গুরুত্বপূর্ণ। হারিয়ে যাওয়া ঐতিহ্য সংরক্ষণে তোমাদের পথচলা শুভ হোক।

এছাড়াও ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক ড. আহমেদ রেজা সংগঠনটির প্রতি তার শুভেচ্ছা বার্তা প্রেরণ করেন। 

অনুষ্ঠানে নজরুলের কবিতা ও গান পরিবেশন করেন সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ। অনুষ্ঠানে সোসাইটির অন্যান্য সদস্য আহমেদ গালিব, আশেক মাহমুদ সোহান, প্রমিত সরকার, আলি আকবর সরকার, কাজী সাদিয়া আক্তার বিথী, ফয়সাল রাব্বি, শ্রী গৌতম চন্দ্র, মাহমুদুল হাসান সিয়াম, সাদিকুল ইসলাম, আবু নাঈম, জারিন লামিয়া, জেমিমা জেরিন রাইমা, রিজওয়ানুল কবির তালুকদার, আতাউল্লাহ আল মাহমুদ, মোঃ নুরুজ্জামান ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


মন্তব্য