জবিতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করছে ‘বাঁধন’

জবি
  © টিবিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সাধারণ শিক্ষার্থীদের রক্তদানে আগ্রহী ও প্রত্যেকের রক্তের গ্রুপ জানা থাকার জন্য বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করছে জবি বাঁধন ইউনিট। আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের ভাষাশহীদ রফিক ভবনের সামনে রক্তের গ্রুপ নির্ণয় করে সংগঠনটি।

সরেজমিনে দেখা যায়, রক্তের গ্রুপ না জানা শিক্ষার্থীরা তাদের রক্তের গ্রুপ জানার জন্য একত্রিত হয়েছে। তাদের রক্তের গ্রুপ নির্ণয় করে দিচ্ছে বাঁধনের কিছু কর্মীরা। আবার কিছু কর্মী রক্তদানের উপকারিতা সম্পর্কে জানাচ্ছেন সংগঠনটির নবীন সদস্যদের কাছে। 

রক্ত গ্রুপ জানতে আসা বিশ্ববিদ্যালয়ের ১৮ ব্যাচের শিক্ষার্থী ইশরাত জাহান ইমা বলেন, ‘আগে কোনোদিন রক্ত পরীক্ষা করি নাই। আজকে রক্তের গ্রুপ জানতে পারলাম। ভবিষ্যতে যদি সুযোগ হয় অবশ্যই রক্ত দিবো।’

এসময় বাঁধন জবি ইউনিটের সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান বলেন, ‘এখনও বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী তাদের রক্তে গ্রুপ জানে না। আমরা বিনামূল্যে তাদের রক্তের গ্রুপ পরীক্ষা করে দিচ্ছি এবং রক্তদানে উৎসাহী করার জন্য কাজ করছি।’

বাঁধন জবি ইউনিটের সভাপতি এনামুল হক বিজয় বলেন, আমরা স্বপ্ন দেখি সেই দিনের, যেদিন প্রত্যেকটি মানুষ তার নিজের রক্তের গ্রুপ জানবে এবং স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে। সেই লক্ষ্যেই বাঁধন জবি ইউনিট কাজ করছে।


মন্তব্য