৪১-এর স্মার্ট ও উন্নত বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদেরকেই দায়িত্ব কাঁধে তুলে নিতে হবে: ইবি ভিসি

ইবি
  © টিবিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেছেন, ’৪১-এর স্মার্ট ও উন্নত বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদেরকেই দায়িত্ব কাঁধে তুলে নিতে হবে। পুঁথিগত জ্ঞান, প্রশিক্ষণগত উৎকর্ষতা এবং টেকনোলজি ব্যবহার করে এন্ট্রাপ্রেনিউরশিপ উৎপাদন সক্ষমতায় চলে যাওয়ার মনোভাব নিয়ে আমাদের শিক্ষার্থীরা আগামী দিনে এগিয়ে যাবে এবং নতুন বাংলাদেশ গড়ে তুলবে, এটা আমি বিশ্বাস করি।

বুধবার (২৯ মে) ইসলামী বিশ্ববিদ্যালয়, আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), ওয়ান বাংলাদেশ এবং ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ একাডেমি (আইডিয়া) এর যৌথ আয়োজনে ইমপ্যাক্ট এন্ট্রাপ্রেনিউরশিপ এনেবলিং সাসটেইনেবল ফিউচার শীর্ষক মাইক্রোকোর্সের প্রথম সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, স্বপ্নের স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে। আমাদের টেকনোলজি ও কারিগরি শিক্ষার দিকটি একসময় উপেক্ষিত ছিল। আগে জাতিকে হয়ত শুধু শিক্ষিত করা যেতে পারতো, এখন আমাদের মানুষকে শিক্ষিত এবং কেজো করে তোলার দিকে গুরুত্ব দেয়া হচ্ছে। অলস ভাবকে সৃষ্টিশীলতায় পরিণত করার প্রয়াস গ্রহণ করা হচ্ছে। যাতে করে জ্ঞান এবং তার প্রয়োগ ঘটিয়ে দেশটাকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে । 

ড. শেখ আবদুস সালাম বলেন, আজকের শিক্ষার মূল উদ্দেশ্য জ্ঞানের পাশাপাশি চাকরি খোঁজার জায়গাটা থেকে বেরিয়ে এসে চাকুরি দেয়ার জায়গাটায় নিজেদেরকে তৈরি করা। চাকুরি দেয়ার জায়গাটা তৈরি করতে লাগে এন্ট্রাপ্রেনিউরশিপ স্কিল। 

এর আগে, পরমাণুবিজ্ঞানী ড. এম. এ. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ১০ নম্বর কক্ষে সকাল ১১টায় এ মাইক্রোকোর্স শুরু হয়। সেশনে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য প্রদান করেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান। সভাপতিত্ব করেন জীববিজ্ঞান অনুষদ ডিন ও ওয়ান বাংলাদেশ, কুষ্টিয়া জেলার সভাপতি প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম। ওয়ান বাংলাদেশ, কুষ্টিয়া জেলার সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ আবু হেনা মোস্তফা জামালের সঞ্চালনায় মূল বক্তা ছিলেন ঝিনাইদহের রাইয়ান পার্ল হারবার-এর পরিচালক ড. নজরুল ইসলাম। এছাড়াও বক্তব্য রাখেন আইডিয়া প্রজেক্টের সিনিয়র কনসালট্যান্ট ও হেড অব অপারেশন সিদ্ধার্থ গোস্বামী এবং কেরু অ্যান্ড কোম্পানির প্রোডাকশন ম্যানেজার আব্দুল হালিম।


মন্তব্য