জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে নজরুল বিশ্ববিদ্যালয়ে গ্রাফিতি অঙ্কন

নজরুল বিশ্ববিদ্যালয়
গ্রাফিতি অঙ্কন  © টিবিএম

জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধির দাবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গ্রাফিতি অঙ্কন করেছে নির্ভয় ফাউন্ডেশন। বুধবার (২৯ মে) সারাদেশে চলা “নবায়নযোগ্য কর্মসূচি সপ্তাহ” এর ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের দেয়ালে এই গ্রাফিতিটি অঙ্কন শুরু করা হয়। দুইদিনব্যাপী গ্রাফিতি অঙ্কনের কাজ সমাপ্ত হয় ৩০ তারিখ। 'চেঞ্জ ইনিশিয়েটিভ' এর সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নবায়নযোগ্য শক্তির ব্যবহার এবং জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধে সচেতন করতেই এই উদ্যোগ নিয়েছে সংগঠনটি। এছাড়াও স্কুলের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে স্কুলে অধিবেশন পরিচালনা করেছে 'নির্ভয় ফাউন্ডেশন'।

নির্ভয়ের সদস্য মৃত্তিকা দাশ দূর্বা বলেন, গ্রাফিতি একটি স্থায়ী চিত্রকর্ম হিসেবে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতনতায় দীর্ঘমেয়াদী প্রভাব তৈরি করতে সক্ষম হবে। অন্ততপক্ষে শিক্ষার্থীদের মধ্যে এই বিষয়ে জানার আগ্রহ তৈরি করতে পারলেই আমাদের এই আয়োজন সফল হবে।

নির্ভয় ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম জানান, বর্তমান প্রেক্ষাপটে নবায়নযোগ্য জ্বালানির রুপান্তর নিশ্চিত করতে না পারলে পৃথিবী আরো বেশি অনিরাপদ হয়ে উঠবে। জীবাশ্ম জ্বালানির অধিক ব্যবহার আমাদেরকে চরম হুমকির দিকে ঠেলে দিচ্ছে। দেশের তরুণ জলবায়ু কর্মীরা একত্রিত হয়ে এই অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তুলেছে যেন জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ এবং নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ বৃদ্ধি পায়। 


মন্তব্য