রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের নতুন চেয়ারম্যান বিজন কুমার

রবি
সহকারী অধ্যাপক বিজন কুমার  © সংগৃহীত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্বগ্রহণ করেছেন সহকারী অধ্যাপক বিজন কুমার। তিনি সহকারী অধ্যাপক শারমিন সুলতানার স্থলাভিষিক্ত হলেন। আগামী দুই বছরের জন্য তিনি এ পদে দায়িত্বপালন করবেন।

গতকাল মঙ্গলবার অর্থনীতি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন শেষে বিদায় নেন সহকারী অধ্যাপক শারমিন সুলতানা। ফলে বিদায়ী চেয়ারম্যানকে সংবর্ধনা এবং নতুন চেয়ারম্যানকে বরণ করে নিতে আজ বুধবার (৫ জুন) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। অর্থনীতি বিভাগের সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে বিভাগের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

নতুন চেয়ারম্যানের দায়িত্ব নেয়া সহকারী অধ্যাপক বিজন কুমার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, মহান মুক্তিযুদ্ধের চেতনা এবং রবীন্দ্রনাথের দর্শন এই তিনটি বিষয়কে সমন্বিত করে আমরা আধুনিক অর্থনীতির তত্ত্ব চর্চা করব এবং নতুন তত্ত্ব সৃষ্টির জন্য কাজ করব। এই নতুন নতুন তত্ত্ব এবং ধারনা তৈরি করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য কাজ করব। সেই সাথে স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গর্ভমেন্ট অর্থাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে একযোগে কাজ করব। আমাদের বিভাগের শিক্ষা, গবেষণার যে ধারাবাহিকভাবে হয়ে আসছে সেটি আরো উত্তরোত্তর বৃদ্ধি, গুণগত মান বৃদ্ধি এবং সহশিক্ষা কার্যক্রমগুলো সঠিভাবে পরিচালনা করার চেষ্টা করব।

এছাড়াও তিনি পরিবেশকে বাসযোগ্য গড়ে তুলতে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পৃথিবীর তাপমাত্রা দিন দিন ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই বৈশ্বিক তাপমাত্রা কমাতে শিক্ষার্থীদের সচেতনতা অবলম্বন এবং বেশি পরিমাণে গাছ লাগানোর জন্য পরামর্শ দেন।


মন্তব্য