কিউএস র‌্যাংকিয়ে রাবি যৌথভাবে ৫ম

রাবি
  © ফাইল ছবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো ডাটা সাবমিট করে দেশে যৌথভাবে ৫ম স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ তালিকায় বিশ্বের মধ্যে ৫৫৪তম অবস্থানে থেকে দেশ সেরা ঢাকা বিশ্ববিদ্যালয়, ৭৬১-৭৭০-এর মধ্যে থেকে দেশে দ্বিতীয় বুয়েট, ৯০১-৯৫০ এর মধ্যে নর্থ-সাউথ, ১০০১-১২০০ এর মধ্যে রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে, যৌথভাবে ১২০১-১৪০০ এর মধ্যে থেকে ৫ম স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট), বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এছাড়াও ১ হাজার ৪০০ এর পরে রয়েছে দেশের বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি), স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও ইউনাইটেড ইন্টারন্যাশাল ইউনিভার্সিটি (ইউআইইউ)।

গতবছর রাবি বৈশ্বিকভাবে ১৫০০ এর মধ্যে ছিল। তবে এবছর ১২০১-১৪০০ এর মধ্যে অবস্থান করছে।

এ বিষয়ে অধ্যাপক আজিজুর রহমান শামীম বলেন, কিউএস র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো ডাটা সাবমিট করে আমরা মোটামুটি একটা অবস্থান তৈরি করতে পেরেছি। তবে কিছু কারণে সম্পুর্ন ডাটা সাবমিট করা সম্ভব হয়নি। নতুবা আরও ভালো অবস্থানে আমরা থাকতে পারতাম। আগামীতে আমরা আরও ভালো অবস্থানে থাকব বলে আশাবাদী তিনি। 


মন্তব্য