০৬ জুন ২০২৪, ১৭:৩৪

কোটা পুনর্বহালের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ 

(ঢাবি) সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ চিত্র।  © টিবিএম

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ বিভিন্ন কোটা বাতিল নিয়ে গতকাল বুধবার হাইকোর্টের দেওয়া রায়কে প্রত্যাখ্যান করে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৬ জুন) বিকাল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হন শিক্ষার্থীরা। রিপোর্ট লেখা (৫টা ১০ মিনিট) পর্যন্ত বিক্ষোভ চলমান রয়েছে।

এসময় শিক্ষার্থীরা ‘কোটা পদ্ধতি মানি না’, ‘হাইকোর্টের রায় মানি না’, ‘কোটা বাতিল করো, করতে হবে’, ‘আঠারোর হাতিয়ার গর্জে উঠো আর একবার’, ‘ছাত্র সমাজ গড়বে দেশ মেধা ভিত্তিক বাংলাদেশ’ ইত্যাদি স্লোগান দেন।

শিক্ষার্থীরা বলেন, ‘আমরা ২০১৮ সালে কোটা ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন করেছি। আমরা তখন রক্ত দিয়েছি। তার পরিপ্রেক্ষিতে সরকার এ কোটা পদ্ধতি বাতিল করেছিল। কিন্তু আবারও আজ হাইকোর্ট সেই কোটা পুনর্বহাল করেছে, আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা হাইকোর্টের এ রায়কে প্রত্যাখ্যান করছি।’

তাঁরা বলেন, ‘একটা দেশে কখনো ৫৬ শতাংশ কোটা থাকতে পারে না। এটা সেই দেশের মেধাবীদের সঙ্গে তামাশা করার মতো। আমরা আমাদের সঙ্গে এ তামাশা মেনে নেবো না। আমরা রাজপথে এসেছি, আজকের এটা তাৎক্ষণিক প্রতিক্রিয়া। আমরা আবারও কালকে আসবো। যদি এ রায় বহাল থাকে তাহলে আমরা রাজপথে আবারও নামতে বাধ্য হবো। আমরা আমাদের দাবি আদায় না করে ঘরে ফিরে যাবো না।’

এর আগে গতকাল বুধবার হাইকোর্টের রায়ের পর সন্ধ্যায় বিক্ষোভ মিছিল করেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।