রাবিপ্রবিতে “বিশ্ব পরিবেশ” দিবস পালিত

রাবিপ্রবি
  © টিবিএম

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হলো "বিশ্ব পরিবেশ দিবস ২০২৪"। এই দিবস উপলক্ষে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে এবং ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সার্বিক সহযোগিতায় বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করা হয়। 

শুরুতেই সকাল ১০ ঘটিকার সময় প্রশাসনিক ভবন থেকে একটি র‍্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে। র‍্যালিতে উপস্থিত ছিলেন রাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা।

এরপর বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের সভাপতিত্বে ছিলেন রাবিপ্রবির প্রক্টর ও ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. নিখিল চাকমা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন 'আইকিউএসি' এর অতিরিক্ত পরিচালক ও ইন্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডীন ধীমান শর্মা। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক মো: রুহুল আমিন। 

এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন সূচনা আখতার, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. সুপ্রিয় চাকমা এবং ট্যুরিজম এন্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান মোসা:হাবিবা সহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড.সেলিনা আখতার বলেন, "পরিবেশের বিভিন্ন উপাদান গ্রহণ করেই আমাদের বেঁচে থাকতে হয়।তাই আমাদের কল্যাণের স্বার্থে পরিবেশ রক্ষায় সচেতন হতে হবে।সবাই সচেতনতার সাথে এগিয়ে আসলেই আমাদের পরিবেশ সুন্দর থাকবে।"

মূখ্য আলোচকের বক্তব্যে অধ্যাপক রুহুল আমিন বলেন,"রাবিপ্রবির পরিবেশ খুবই সুন্দর। আগামীতে পরিবেশ সুরক্ষার দিক দিয়ে রাবিপ্রবি এক নাম্বার বিশ্ববিদ্যালয় হবে বলে আমি আশা করি।এজন্য সবাইকেই এগিয়ে আসতে হবে। "তিনি তাঁর বক্তব্যে ভূমি পুনরুদ্ধার, মরুময়তা রোধ ও খরা সহনশীলতার বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। 

অনুষ্ঠানের শেষে "বিশ্ব পরিবেশ দিবস ২০২৪" উপলক্ষে ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগ কর্তৃক আয়োজিত পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। 

উল্লেখ্য, এবারের "বিশ্ব পরিবেশ দিবস" এর স্লোগান হলো "করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা,অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা।" এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখেই এবার পালিত হয়েছে "বিশ্ব পরিবেশ দিবস ২০২৪"।১৯৭৩ সালে ৫ জুন -কে "বিশ্ব পরিবেশ দিবস " হিসেবে ঘোষণা দেয় জাতিসংঘ।এরপর  ১৯৭৪ সাল থেকে আজ পর্যন্ত প্রতি বছর দিবসটি পালিত হয়ে আসছে।


মন্তব্য