কোটা পুনর্বহাল রায় প্রতিবাদে

রবিবার আন্দোলনে নামছেন ঢাবি শিক্ষার্থীরা 

ঢাবি
  © ফাইল ছবি

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা পুনর্বহালে হাইকোর্টের দেয়া রায়কে প্রত্যাখ্যান করে তৃতীয় দিনের মতো আন্দোলনের ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামী রবিবার (৯ জুন) সকাল এগারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল শেষে রায় স্থগিতের দাবি জানিয়ে অ্যাটর্নি জেনারেলকে স্মারকলিপি দিবেন শিক্ষার্থীরা।

এই আন্দোলনের অন্যতম সংগঠক ও বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আব্দুল হান্নান মাসউদ বাংলাদেশ মোমেন্টসকে বলেন, তারই অংশ হিসেবে আমরা আগামী ৯ তারিখ রবিবার রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল করবো এবং একটি প্রতিনিধিদল গিয়ে অ্যাটর্নি জেনারেল বরাবর অবিলম্বে হাইকোর্টের রায়ের স্থগিতাদেশ নেয়ার জন্য স্মারকলিপি প্রদান করবো।

তিনি বলেন, যতদিন পর্যন্ত এ দাবি অর্জিত না হবে, আমরা ছাত্রসমাজকে সাথে নিয়ে লাগাতার কর্মসূচি পালন করে যাবো।

এর আগে গত বুধবার (৫ জুন) কোটা পুনর্বহালের রায় দেয় হাইকোর্ট। এর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এদিন সন্ধ্যায় বিক্ষোভ মিছিল করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। রায়ের পর থেকেই বিক্ষুব্ধ দেশের ছাত্র সমাজ। ঢাবি ক্যাম্পাসসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার বিকালে হাজারের অধিক শিক্ষার্থী বিক্ষোভে অংশগ্রহণ করেন।


মন্তব্য