বাকৃবিতে শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি পালিত

বাকৃবি
  © টিবিএম

‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি পালিত হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) সকাল ৮ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের পাঠদান থেকে বিরত থাকেন শিক্ষকেরা। এছাড়া বেলা ১১ টার দিকে বাকৃবির প্রশাসনিক ভবন সংলগ্ন আমতলায় অবস্থান কর্মসূচিও পালিত হয়েছে।

বাকৃবি শিক্ষক সমিতির পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের পূর্বঘোষিত কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করে বাকৃবিতে ২৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত অর্ধদিবস ও ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালিত হবে। এসময় ফাইনাল পরীক্ষা ব্যাতিত সকল ক্লাস ও ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে। প্রত্যয় স্কিম বাতিলের দাবি আদায় না হলে আগামী ১লা জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে বলেও জানানো হয়।

এদিকে অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সার্বজনীন পেনশন ‘প্রত্যয় স্কিম’ সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুপারগ্রেডে অন্তর্ভুক্তকরণ ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাকৃবিতে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। 

এসময়  বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তানভীর রহমানসহ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ অবস্থান কর্মসূচিতে অংশ নেন। এসময় সরকারকে দেশের উচ্চ শিক্ষা ও গবেষণার স্বার্থে অনতিবিলম্ব শিক্ষকদের দাবি মেনে নেয়ার জন্য আহবান জানানো হয়। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।


মন্তব্য