আগামীকাল পূর্ণদিবস কর্মবিরতি, চলবে পরীক্ষা

কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

সারাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মত কুমিল্লা বিশ্ববিদ্যালয়েও (কুবি) আগামীকাল পালিত হবে পূর্ণদিবস কর্মবিরতি। আজ (২৯ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন কুবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপন ড. মো: আবু তাহের। জানা যায়, বৈষম্যমূলক পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী ৩০ জুন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে পূর্ণদিবস কর্মবিরতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই প্রেক্ষিতে আগামীকাল কুবিতে পালিত হবে পূর্ণদিবস কর্মবিরতি। তবে, এই কর্মসূচীর আওতামুক্ত থাকবে পরীক্ষা। 

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ১৩ মার্চ বুধবার  মন্ত্রণালয়ের জারিকৃত বৈষম্যমূলক পেনশন প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে। আমরা শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা বিঘ্নিত না করে কর্মসূচি পালন করেছি। গণস্বাক্ষর, মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের পরেও সরকারের পক্ষ থেকে কার্যকর কোনো পদক্ষেপ নেয়া হয়নি। ৩০ জুনের মধ্যে শিক্ষকদের দাবি মেনে না নিলে আগামী ১ জুলাই থেকে সকল বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক কর্ম বিরতির সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড মো: আবু তাহের বলেন, "আগামীকাল পূর্ণদিবস কর্মবিরতি থাকলেও পরীক্ষা আন্দোলনের আওতামুক্ত থাকবে। ১ তারিখ থেকে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মত সর্বাত্মক কর্মবিরতি চলবে। ক্লাস, পরীক্ষা সবকিছু বন্ধ থাকবে। আন্দোলনের সকল কার্যক্রম বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্ত মোতাবেক চলবে।'

উল্লেখ্য, বৈষম্যমূলক পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী গত ৪ জুন এবং ২৫, ২৬ ও ২৭ জুন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণও অর্ধদিবস কর্মবিরতি করেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ