কোটা পুনর্বহালের প্রতিবাদে আবারও উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় 

ঢাবি
  © টিবিএম ফটো

কোটা পুনর্বহালের প্রতিবাদে আবারও বিক্ষোভে উত্তাল রুপ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে আজ সোমবার দুপুরে আন্দোলন শুরু করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে দুপুর বারোটায় একটি বিক্ষোভ মিছিল রাজু ভাস্কর্যের সামনে এসে বসে পড়েন আন্দোলনরত শিক্ষার্থীরা। রিপোর্ট লেখা পর্যন্ত (১২ টা ৩০ মিনিট) পর্যন্ত আন্দোলন চলমান রয়েছে।

এ সময় শিক্ষার্থীরা কোটা না মেধা, মেধা মেধা; ১৮-এর পরিপত্র বাতিল চাই করতে হবে; আমাদের আন্দোলন চলছে চলবে; ১৮-এর হাতিয়ার গর্জে উঠো আর একবার ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

সমাবেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেরুন্নেসা হিমু বলেন, পিছিয়ে পড়া মানুষ কাদেরকে বলে। মুক্তিযোদ্ধা পরিবার এখন মাসে বিশ হাজার টাকা সম্মানী পাচ্ছে । সেই পরিবার কিভাবে বলতে পারে তারা পিছিয়ে পড়া পরিবার? যারা শিক্ষা, খাদ্য ও চিকিৎসায় পিছিয়ে আছে, পাহাড়ে বসবাস করে তারাই পিছিয়ে আছে। আজকে আমাদের আন্দোলন ভূণ্ডুল করার জন্য প্রোপাগান্ডা চালানো হচ্ছে আমরা নাকি মুক্তিযোদ্ধাদের বিরোধী। আমরা মুক্তিযোদ্ধাদের বিরোধী না, আমরা চাই তারা তাদের অধিকার সম্মানের সাথে পেয়ে যাক। আমরা চাই কোটা নামের এই প্রহসন বন্ধ হোক।

এ সময় ঢাবির সংগীত বিভাগের শিক্ষার্থী সীমা আক্তার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী গান- “কারার ওই লৌহ কপাট, ভেঙে ফেল কররে লোপাট...।” পরিবেশন করেন। তার কণ্ঠের সাথে কণ্ঠ মেলায় আন্দোলনরত প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী।


মন্তব্য


সর্বশেষ সংবাদ