প্রত্যয় স্কিম প্রত্যাহারের দাবিতে সর্বাত্মক কর্মবিরতিতে বুটেক্স শিক্ষকরা

বুটেক্স
  © টিবিএম

বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচি অনুযায়ী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) শিক্ষকবৃন্দ সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় সোমবার (১ জুলাই) সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে। বুটেক্স শিক্ষক সমিতির আয়োজিত কর্মসূচিতে অবস্থান কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের গ্রাউন্ড ফ্লোরে। সেখানে শিক্ষকবৃন্দ পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য রাখেন। 

কর্মসূচিতে শিক্ষকরা বলেন, আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাবো। এটি আমাদের সম্মান ও মর্যাদা রক্ষার আন্দোলন। এই পেনশন ব্যবস্থা কার্যকর হলে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা পঙ্গুত্ববরণ করবে। কারণ তখন ভালো শিক্ষার্থীরা আর শিক্ষকতার পেশায় আসবে না।

তাঁরা আরও বলেন, শিক্ষকদের ন্যায্য দাবীসমূহ আদায় না হওয়া পর্যন্ত তাঁরা কর্মবিরতি চালিয়ে যাবেন। সর্বাত্মক কর্মবিরতি আন্দোলনে বুটেক্স শিক্ষক সমিতি যেসব কর্মসূচি গ্রহণ করেছে তা হলো—

১। সকল বিভাগের ক্লাসসমূহ বন্ধ রাখা।

২ । অনলাইন, সান্ধ্যাকালীন, শুক্র ও শনিবারের প্রফেশনাল কোর্সের ক্লাস ও অন্যান্য কার্যক্রম বন্ধ রাখা।

৩। মিডটার্ম, ফাইনাল, মৌখিক ও ভর্তি পরীক্ষাসহ কোনো পরীক্ষা অনুষ্ঠিত না হওয়া।

৪। বিভাগীয় অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগার বন্ধ রাখা। একাডেমিক কমিটি, পরিকল্পনা কমিটি, পরীক্ষা কমিটি, প্রশ্নপত্র মডারেশন ও অন্যান্য সভা অনুষ্ঠিত না হওয়া।

৫। ডিন অফিসের সকল কার্যক্রম বন্ধ রাখা।

৬। কোনো সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপ অনুষ্ঠিত না হওয়া।

৭। দায়িত্বপ্রাপ্ত কোনো শিক্ষক প্রশাসনিক কোন দায়িত্ব পালন না করা।


মন্তব্য