ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশসেরা ঢাবি

ঢাবি
  © ফাইল ছবি

ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। সেখানে ১০০-এর মধ্যে ৫২.৩ স্কোর নিয়ে বাংলাদেশে প্রথম স্থান অধিকার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া বৈশ্বিক র‌্যাঙ্কিং ৫৬০তম ও এশিয়ার মধ্যে ১৪৬তম। 

সম্প্রতি ইউএস নিউজের ওয়েবসাইটে প্রকাশিত ২০২৪-২৫ সালের বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। এ বছরের এই র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা ৫ বিশ্ববিদ্যালয়গুলো হলো হার্ভার্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে। 

জানা যায়, ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংটি সবচেয়ে প্রভাবশালী র‌্যাঙ্কিংগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়ে আসছে। বিশ্বের ৯০টিরও বেশি দেশের শীর্ষ ২,৪৬০টা বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

র‍্যাঙ্কিংটি ১৩টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা অ্যাকাডেমিক গবেষণা কর্মক্ষমতা পরিমাপ করে। সেইসঙ্গে এই বিশ্ববিদ্যালগুলোর বৈশ্বিক এবং আঞ্চলিক খ্যাতিও বিবেচনায় রাখা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও আরো ৪টি বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং করেছে। ৪১.৩ স্কোর করে বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ১০৭৬তম এবং এশিয়ার বেস্ট গ্লোবাল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩৪২তম ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে রাবি। ৩৫.৭ স্কোর নিয়ে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তৃতীয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ১৩৯৬তম, এশিয়ার মধ্যে ৪৮৮তম), ৩৫.৫ স্কোর নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চতুর্থ (বৈশ্বিক র‌্যাঙ্কিং ১৪১৪তম, এশিয়ার মধ্যে ৫০০তম) ও ২৯ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ১৭৭৫তম, এশিয়ার মধ্যে ৬৮৯তম)।  


মন্তব্য