৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন কোটাবিরোধী শিক্ষার্থীরা

ঢাবি
শাহবাগ চত্বরে কোটাবিরোধী শিক্ষার্থীরা  © টিবিএম

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহাল সংক্রান্ত আদালতের রায় প্রত্যাহার ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে টানা ৬ ঘন্টা অবরোধের পর শাহবাগ ছাড়লেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল পৌনে ১২টা থেকে টানা ৬ ঘন্টার বেশি সময় ধরে শাহবাগ মোড় অবরোধ করার পর সন্ধ্যা ৬টায় বৃহত্তর কর্মসূচি ঘোষণা করে ৬টা ১৫ মিনিটে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। এর আগে সকাল থেকেই শিক্ষার্থীদের আন্দোলনের কারণে শাহবাগ থেকে সায়েন্সল্যাব, ফার্মগেট, পল্টনমুখী যানচলাচল বন্ধ ছিল। 

বৃহত্তর কর্মসূচির অংশ হিসেবে আগামী শুক্রবার অনলাইন এবং অফলাইনে চার দফা দাবির ভিত্তিতে সারাদেশে জনসংযোগ ও সমন্বয় করা হবে। শনিবার বিকাল ৩টায় সকল বিশ্ববিদ্যালয় এবং কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের করা হবে। এবং আগামী রবিবার সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস পরীক্ষা বর্জন করে ধর্মঘট করবে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পক্ষে কর্মসূচি ঘোষণা করেন ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম। 

বৃহস্পতিবার এ নিয়ে চতুর্থ দিনের মতো শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন করছেন। এর আগে গতকাল বুধবার ও গত মঙ্গলবারও একই দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। তার আগে সোমবার ও একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা।


মন্তব্য