কোটা আন্দোলন: বৃষ্টি উপেক্ষা করে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

ইবি
(ইবি) শিক্ষার্থীদের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ  © টিবিএম

সরকারি চাকরিতে কোটা সংস্কার এবং ২০১৮ সালের পরিপত্র পুর্নবহালের দাবিতে বৃষ্টি উপেক্ষা করে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এসময়  প্রায় আধাঘন্টা কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে রাখেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শনিবার (০৬ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণ থেকে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র ব্যানারে এ মিছিল করেন তারা। পরবর্তীতে সেখান থেকে মিছিলটি ক্যাম্পাস সংলগ্ন শেখপাড়া বাজার হয়ে পুনরায় বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে এসে সমবেত হয়। সেখানে মহাসড়কে অবস্থান নেন তারা।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারাবাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘মেধাবীদের কান্না, আর না আর না’ 'রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়', 'লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে' সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

সমাবেশে বক্তারা বলেন, আমারা কোটা পদ্ধতি বাতিল নয়, সংস্কার চাই। সরকার কোটার নামে মেধাবী শিক্ষার্থীদের যে অবমূল্যায়ন করছে আমরা তার বাতিল চাই। এভাবে কোটা পদ্ধতি চালু থাকলে দেশের গুরুত্বপূর্ণ সব জায়গায় অমেধাবীদের দখলে চলে যাবে, বেড়ে যাবে দুর্নীতি। দেশ স্বাধীন হয়েছে বৈষম্য রোধ করতে কিন্তু কোটা পদ্ধতি সেই বৈষম্য সৃষ্টি করছে। আমরা এই বৈষম্য বন্ধের আন্দোলন করছি। যতক্ষণ পর্যন্ত না আমাদের দাবি মেনে নেওয়া হবে আমরা আন্দোলন অব্যাহত রাখবো। 

প্রসঙ্গত, এর আগে গত ২রা ও ৪ঠা জুলাই একই দাবিতে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।


মন্তব্য