পুলিশ বলছে গুলি করে দিবো কিন্তু আমরা তাদের সন্তানদের জন্যই রাজপথে নেমেছি

জবি
  © টিবিএম

'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’–এর ব্যানারে চলা কোটা বিরোধী আন্দোলন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সমন্বয়কারীদের একজন মোঃ শাহিন বলেছেন, 'যে পুলিশ ভাইটি আজ আন্দোলনের উপর গুলি চালানোর কথা বলে তার সন্তানের অনাগত ভবিষ্যতের জন্যই আমরা এ আন্দোলন করছি।' শনিবার (৬ জুলাই) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে বিশাল ছাত্র সমাবেশে তাঁতিবাজার মোড়ে একথা বলেন তিনি।

তিনি আরো বলেন, 'অবরোধের কারণে যারা ভোগান্তির শিকার হচ্ছেন তাদের কাছে আমরা দুঃখ প্রকাশ করছি। কিন্তু একটু বিবেক দিয়ে ভেবে দেখুন ওই রিক্সাওয়ালা ছেলের জন্য আজ এ আন্দোলন, বাসে বসে থাকা ওই মায়ের সন্তানের জন্য আজ এ আন্দোলন। ৭১'-এ এদেশ স্বাধীন হয়েছিল এই বৈষম্যের কারণে। আমরা সেই অবস্থা আবার ফিরে পেতে চাই না।'

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলন ছড়িয়ে পড়ছে সকল বিশ্ববিদ্যালয় গুলোতে। তার‌ই অংশ হিসেবে ধারাবাহিক আন্দোলনের আজ ষষ্ঠ দিনে রাস্তায় নেমেছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এসময় আন্দোলনের আরেক সমন্বয়কারী রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জসীম উদ্দিন আন্দোলনকারী শিক্ষার্থীদের পরবর্তী কর্মসূচিতে যোগদানের জন্য আহ্বান জানান। তাছাড়া ছাত্র সমাবেশটি তাদের অবস্থান কর্মসূচি শেষ করে তাঁতিবাজার মোড় থেকে ক্যাম্পাসের দিকে অগ্রসর হয়। কিন্তু মোড়ে সৃষ্ট যানজট স্বাভাবিক হতে দীর্ঘসময় লেগে যায়।


মন্তব্য