কোটা বিরোধী আন্দোলন:

আন্দোলনের ব্যয় নিজেরাই বহন করছে জবি শিক্ষার্থীরা

জবি
  © বাংলাদেশ মোমেন্টস

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলন ছড়িয়ে পড়ছে সারা দেশে। আন্দোলন গুলোতে নেতৃত্ব দিচ্ছে সাধারণ শিক্ষার্থীরা সেই সাথে ব্যয়-ভার‌ও বহন করছে তারাই।

আজ সোমবার (০৮ জুলাই) 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন' এর ব্যানারে চলা কোটা বিরোধী আন্দোলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গুলিস্তান জিরো পয়েন্টে অবস্থান কর্মসূচি পালন করে এবং সেই সময় আন্দোলনের খরচ বহন করার জন্য সাধারণ শিক্ষার্থীদের কাছে আহ্বান জানান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোটা বিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়কারী জসিম উদ্দিন বলেন, 'আমাদের মাইক ভাড়া দিতে চায়না। মাইক ভাড়া দিতে ভয় পায়। মাইকসহ আরো অন্যান্য বিষয় ম্যানেজড করতে আমাদের টাকার প্রয়োজন।'

এসময় তিনি আরো বলেন, 'কেউ যদি আমাদের মাইক ভাড়া না দিতে চায় আমরা নিজেদের টাকায় মাইক কিনে এ আন্দোলন চালিয়ে যাব'।

এসময় শিক্ষার্থীদের মধ্যে টাকা দেওয়ার ক্ষেত্রে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা যায়। সবাই নিজ নিজ জায়গা থেকে আন্দোলনের সমন্বয়কারীদের কাছে টাকা জমা দেন।

উল্লেখ্য যে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা গুলিস্তানের জিরো পয়েন্ট অবস্থা করলে আশেপাশে চরম যানজটের সৃষ্টি হয়। পরবর্তীতে সাধারণ জনগন পায়ে হেঁটে যাতায়াত শুরু করে এবং অনেকে ভোগান্তির শিকার হয়।


মন্তব্য